ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘অগ্রসরমান অর্থনীতির বাংলাদেশ বিজ্ঞান-প্রযুক্তিতে পিছিয়ে থাকতে পারে না’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
‘অগ্রসরমান অর্থনীতির বাংলাদেশ বিজ্ঞান-প্রযুক্তিতে পিছিয়ে থাকতে পারে না’ ...

চট্টগ্রাম: রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেছেন, মানুষের সভ্যতার ইতিহাস বিশ্লেষণ করলে উন্নতি ও বিকাশের সঙ্গে বিজ্ঞানমনস্কতা ও তার পৃষ্ঠপোষকতার সরাসরি সম্পর্কটা বোঝা যায়। বিশ্বায়নের মূলে রয়েছে বিজ্ঞানের অবদান।

তাই নিজেদের উন্নতি, সমৃদ্ধি ও সুস্থিতির জন্য বিজ্ঞানমনস্ক হওয়ার কোনো বিকল্প নেই। বিজ্ঞান ও প্রযুক্তির সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

বুধবার (২২ মার্চ) সকালে রাউজানের গহিরা কলেজ মাঠে প্রথমবারের মতো ৪-ডি মুভি ও মিউজিয়াম বাস-এর সাহায্যে ‘আসুন, বিজ্ঞান সম্পর্কে জানি’-শীর্ষক ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দিন বদলের জন্য নিত্যনতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। অগ্রসরমান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশ বিজ্ঞান-প্রযুক্তিতে পিছিয়ে থাকতে পারে না। বিজ্ঞান ও প্রযুক্তি আগামী দিনে দেশের আর্থসামাজিক অবস্থার বৈপ্লবিক পরিবর্তন সাধন করবে। আমাদের জনগোষ্ঠীর বড় একটা অংশই হলো শিশু-কিশোর। তাই আমাদের আগামী প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করতে পারলেই আমরা উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো।

সংগঠন ‘আমরা করবো জয়’ এবং রাউজান ইনস্টিটিউট অব টেকনোলজির (আরআইটি) আয়োজনে এবং ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা একে ফজলুল হক গণপাঠাগারের সৌজন্যে এ প্রদর্শনীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক ও সহায়ক সদস্যরা অংশ  নেন। এতে সহযোগিতা করছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং রাউজান পৌরসভা।

রাউজান পৌরসভার মেয়র ও ‘আসুন, বিজ্ঞান সম্পর্কে জানি’র আহ্বায়ক জমির উদ্দিন পারভেজের সভাপতিত্বে এবং আমরা করবো জয়-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, আয়োজনের সদস্য সচিব লেখক-সাংবাদিক শওকত বাঙালির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাউজান ইনস্টিটিউট অব টেকনোলজির (আরআইটি) প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মোঃ .বদুল বাতেন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর মাসুদুর রহমান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাউজান থানা আওয়ামী লীগ ও গহিরা কলেজ পরিচালনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল ওহাব, বীর মুক্তিযোদ্ধা ইউসুফ বাঙ্গালী, কলেজের অধ্যক্ষ ড. এটিএম শাহ আলম, স্থানীয় পৌর কাউন্সিলর কাজী ইকবাল ও বশির উদ্দিন খান, থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল্লাহ আল হারুন, রাজনীতিক শ্যামল পালিত, নজরুল ইসলাম, কামরুল ইসলাম বাহাদুর, ইরফান আহমেদ চৌধুরী, সুমন দে, ম্যালকম চক্রবর্তী প্রমুখ।

সূচনা বক্তব্যে আয়োজকদের পক্ষে শওকত বাঙালি বলেন, বিজ্ঞানমনস্কতাকে জাগিয়ে তোলার সেরা সময়টি হচ্ছে এই কিশোরবেলা। আমাদের স্কুলের শিশু-কিশোরদের সময়ের সঙ্গে এগিয়ে চলার জন্য বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার পদক্ষেপ নিতে হবে এখনই।

প্রদর্শনীটি বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত  চলবে।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।