ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পটিয়ায় সরকারি হাসপাতালে বৈকালিক চিকিৎসা, খুশি রোগীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
পটিয়ায় সরকারি হাসপাতালে বৈকালিক চিকিৎসা, খুশি রোগীরা ...

চট্টগ্রাম: সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক চেম্বার শুরু হয়েছে আজ (বৃহস্পতিবার) থেকে। চট্টগ্রাম জেলায় পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চালু হলো।

 

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে বৈকালিক প্রাতিষ্ঠানিক স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধন করা হয়। প্রথম দিন হাসপাতালে রোগী দেখছেন চর্ম ও যৌনরোগ বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. মোসাম্মত সুলতানা আক্তার ও নাক-কান-গলা বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. মানব কুমার চৌধুরী।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বৈকালিক স্বাস্থ্যসেবার আওতায় অফিস সময়ের পর নির্ধারিত ফি’র বিনিময়ে নিজের কর্মস্থলে (সরকারি হাসপাতালে) বসেই রোগী দেখবেন চিকিৎসকরা। বিকেল তিনটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হাসপাতালে এ সেবা পাওয়া যাবে। চিকিৎসককে দেখানোর পাশাপাশি এসময়ে হাসপাতালে বেশকিছু পরীক্ষা–নিরীক্ষা করারও সুযোগ থাকছে। তবে এক্ষেত্রেও নির্ধারিত হারে ফি পরিশোধ করতে হবে রোগীকে।

স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, এই সেবার জন্য একজন অধ্যাপকের ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। এর মধ্যে ৪০০ টাকা চিকিৎসক পাবেন, সেবা সহায়তাকারী পাবেন ৫০ টাকা এবং হাসপাতাল পাবে ৫০ টাকা। এছাড়া সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালটেন্টের ফি ৪০০ টাকা। এর মধ্যে চিকিৎসক পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালটেন্ট বা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারী চিকিৎসকের ফি ৩০০ টাকা, যার মধ্যে ২০০ টাকা চিকিৎসক পাবেন। এমবিবিএস বা বিডিএস বা সমমানের ডিগ্রিধারী চিকিৎসকদের ফি ২০০ টাকা। এর মধ্যে ১৫০ টাকা চিকিৎসক পাবেন। বাকি টাকা সার্ভিস চার্জ বাবদ কাটা হবে এবং চিকিৎসকদের সহায়তাকারীরা পাবেন। এক্ষেত্রে নার্স ও টেকনিশিয়ানরাও সপ্তাহে দুইদিন করে কাজ করবেন।

বৈকালিক এ সেবায় চিকিৎসাসেবার পাশাপাশি ছোটখাটো সার্জারি, ডায়াগনস্টিক/ক্লিনিক্যাল/প্যারা–ক্লিনিক্যাল টেস্টসহ বিভিন্ন রকম পরীক্ষার জন্যও মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। এক্ষেত্রেও খরচের একটি অংশ পাবে হাসপাতাল।

পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত চিকিৎসক থাকায় বৈকালিক এ সেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বাংলানিউজকে বলেন, প্রথমবারের মতো পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সেবা চালু করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য হাসপাতালগুলোতেও বৈকালিক প্রাতিষ্ঠানিক স্বাস্থ্যসেবা চালু করা হবে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।