ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিইসির উপজেলায় ভোটগ্রহণ শুরু, কঠোর প্রশাসন

মিনহাজুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, মে ২৫, ২০২৩
সিইসির উপজেলায় ভোটগ্রহণ শুরু, কঠোর প্রশাসন ...

চট্টগ্রাম (সন্দ্বীপ থেকে): ১৫ দিনের প্রচার-প্রচারণা শেষে সন্দ্বীপ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ব্যালট পেপারে ৮৬টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের এলাকায় এ নির্বাচন নিয়ে সবার আগ্রহ রয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সন্দ্বীপে বহিরাগতদের প্রবেশ ঠেকাতে বুধবার (২৪ মে) রাতে তল্লাশি করেছে। সন্ধ্যায় ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ডের সমন্বয়ে যৌথ অভিযান চালানো হয়েছে বিভিন্ন জায়গায়।  

নির্বাচনে চেয়ারম্যান পদে মূল লড়াই হবে আওয়ামী লীগের সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঈন উদ্দিন মিশন এবং স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী উত্তর জেলা আওয়ামী লীগের বহিস্কৃত সহ-সভাপতি এবং সাবেক পৌর প্রশাসক বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের মধ্যে।

নৌকার প্রার্থী মিশনের পক্ষে উপজেলা আওয়ামী লীগের  ভারপ্রাপ্ত সভাপতি মো. আলাউদ্দিনসহ সংসদ সদস্য অনুসারীদের বিশাল একটি অংশ রয়েছেন। বিদ্রোহী প্রার্থী আনারস প্রতীকের রফিকুল ইসলামের পক্ষে রয়েছেন এলাকার বর্তমান ও সাবেক ইউপি চেয়ারম্যান, দলের সাবেক এবং বর্তমান কিছু নেতা।  

এছাড়াও জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম মাহমুদ (মশাল) ও উপজেলা আওয়ামী লীগ নেতা মশিউর রহমান বেলাল (দোয়াত কলম) প্রতিদ্বন্ধিতা করলেও তারা আনারস প্রতীককে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।  

নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে উৎসবমুখর পরিবেশে চেয়ারম্যান প্রার্থীরা প্রচার-প্রচারণা চালিয়ে আসছেন। প্রচারণার ১৫ দিনে কোথাও কোনও সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ১৫টি ইউনিয়ন পরিষদ ও একটি পৌরসভা নিয়ে সন্দ্বীপ উপজেলা পরিষদ গঠিত। উপজেলার মোট ৮৬টি কেন্দ্রের ৫৭২টি বুথে ১ লাখ ২১ হাজার ৭৩৫ জন পুরুষ এবং ১ লাখ ১৭ হাজার ৮৭৫ জন নারীসহ মোট ২ লাখ ৩৯ হাজার ৬১০ জন ভোটার ভোট প্রদান করবেন।

নৌকার প্রার্থীর মাঈন উদ্দিন মিশন বাংলানিউজকে বলেন, সিইসি প্রধানের গ্রামের বাড়ি এখানে। আমরা সুন্দর ও সুষ্ঠু ভোট চাই। জনগণ যাকে ভোট দেবে সে জিতবে।

বিদ্রোহী প্রার্থী রফিকুল ইসলাম বলেন, রাত পর্যন্ত প্রশাসন নিরপেক্ষ ছিল। ভোটের সময় কী হয় সেটা পরে বলা যাবে।

ওমর ফারুক মিঠু নামে এক ভোটার বাংলানিউজকে বলেন, এখানে যদি ভোট চুরি হয়, ভোট আদায়ে সন্ত্রাসীদের ব্যবহার করা হয়, নির্বাচন সুষ্ঠু না হয় তাহলে নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা কমে যাবে।  

সন্দ্বীপ সরকারি এবি কলেজের শিক্ষার্থী ফাহাদ বাংলানিউজকে বলেন, ভোট সুষ্ঠু ও সুন্দরভাবেই হচ্ছে। গত কয়েকদিন প্রশাসন কোনও ধরনের পক্ষপাতিত্ব করেনি। রাস্তায় আইনশৃংখলা টহল চলছে।  

চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) এসএম শফিউল্লাহ বাংলানিউজকে বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ  নির্বাচনের লক্ষ্যে সব ধরনের নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। আমাদের পর্যাপ্ত ট্রাফিক ম্যানেজমেন্ট আছে। মোটরসাইকেল বা অন্য কোনো গাড়ি নিয়ে যাতে কেউ নির্বাচনী পরিবেশ বিঘ্নিত করতে না পারে, সে ব্যবস্থাও আমরা নিয়েছি। ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার ও কাউকে বিশৃঙ্খলা করতে দেওয়া হবে না। কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রত্যেক কেন্দ্রে প্রয়োজনের চেয়ে দুয়েকজন বেশি ফোর্স নিয়োগ দিয়েছি। নির্বাচন শেষে যাতে নির্বাচনী মালামাল যথাযথভাবে নির্দিষ্ট স্থানে নেওয়া যায় এবং বিজয়ীরা যাতে কোনো নির্বাচনী মিছিলের আয়োজন না করে, সে বিষয়েও ব্রিফিং করা হয়েছে।

নির্বাচনের রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, সুন্দরভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। নির্বাচন সুষ্ঠু করতে যা যা করা দরকার তা-ই করা হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে কেন্দ্রে আসতে পারে এবং কেন্দ্রের সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় নির্বাচনে পর্যপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।  

সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা বাংলানিউজকে বলেন, অবাধ, সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। এখনো পর্যন্ত কোন প্রার্থীর অভিযোগ নেই। ৮৪টি ভোটকেন্দ্র থেকে কোনও অভিযোগ এখনো পর্যন্ত আসেনি।

 প্রসঙ্গত, গত ৯ এপ্রিল ঘোষিত তফসিলে ইভিএমে ভোট গ্রহণের কথা বলা হলেও পরবর্তীতে ব্যালটে ভোট গ্রহণের সিদ্ধান্ত আসে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। গত ২৩ জানুয়ারি উপজেলা পরিষদ চেয়ারম্যান মাস্টার শাহজাহানের মৃত্যুর পর এ পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।