ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সব ভূমি ও গৃহহীন মানুষকে গৃহায়ণের আওতায় আনা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, মে ২৬, ২০২৩
সব ভূমি ও গৃহহীন মানুষকে গৃহায়ণের আওতায় আনা হবে ...

চট্টগ্রাম: আশ্রয়ণ প্রকল্পের উদ্দেশ্য হলো- ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন, ঋণদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয় বাড়ে এমন কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ। মাথা গোঁজার একটি নিরাপদ ঠিকানা যেকোনো মানুষের জীবন বদলে দিতে পারে।

বাসগৃহ নির্মাণ করে দেওয়া একটি চমৎকার হৃদয়স্পর্শী উপহার। নতুন ঘর পেয়ে সবার আনন্দ আমাকে উদ্বেলিত করে।
শুধু প্রাপক পরিবার নয় পাড়া প্রতিবেশীরাও অত্যন্ত খুশি হন। তাই মাননীয় প্রধানমন্ত্রীর এই সেবামূলক দিকনির্দেশনা সঠিকভাবে পালন করার সুযোগ আমার জন্য পরম সৌভাগ্যের ও গর্বের।

শুক্রবার (২৬ মে) আনোয়ারায় কিছু ঘর উপকার ভোগীদের কাছে হস্তান্তর উপলক্ষে মতবিনিময়কালে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এসব কথা বলেন। এ সময় তিনি গ্রামের নারীদের সুবিধা অসুবিধার কথাও জানতে চান।

মুজিববর্ষে দেশের প্রতিটি ভূমিহীন ও গৃহহীন মানুষকে গৃহায়ণের আওতায় নিয়ে আসার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অঙ্গীকারে অনুপ্রাণিত হয়ে ওয়াসিকা আয়শা খান চট্টগ্রামের আনোয়ারা, কর্ণফুলী, লোহাগাড়া, সাতকানিয়া ও চন্দনাইশ উপজেলায় তিন অর্থবছরে প্রায় ৫০টি অসহায় পরিবারকে গৃহ নির্মাণ করে দিয়েছেন।  

ওয়াসিকা আয়শা খান বলেন, ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ার, এরই ধারাবাহিকতায় তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ইতিমধ্যে মধ্যম আয়ের দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্রের দ্বারপ্রান্তে উপনীত। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার এখন স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে মনোযোগী। অন্য অনেক উন্নয়নের পাশাপাশি এ দেশে গৃহহীন ও ভূমিহীন অসহায় মানুষদের ভূমি ও গৃহদানের বিষয়টিতে ভূমিকা রাখায় জননেত্রী শেখ হাসিনা বিশ্বের  ইতিহাসে অনন্য হয়ে থাকবেন।

এ সময় উপস্থিত ছিলেন বারখাইন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবদুল গফফার চৌধুরী, দক্ষিণ জেলা যুবলীগের সাবেক সদস্য ও আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাবেক ধর্মবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম, আনোয়ারা উপজেলা যুবলীগের সাবেক মেম্বার রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা সেলিম, রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আব্দু রহিম,আনোয়ারা সদর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা স্বপন ধর, চট্টগ্রাম দক্ষিণ জেলা তাঁতী লীগের সহ সভাপতি আজিজুল হক আজিজ, আনোয়ারা উপজেলা যুবলীগ নেতা ওহিদ, আতাউর রহমান খান কায়সার স্মৃতি সংসদ সংযুক্ত আরব আমিরাতের সদস্যসচিব আবু তৈয়ব রাসেল, এম নাজিম উদ্দীন ছোটন, আরিফুল ইসলাম, আজম খান, মো. হারুন, শহিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, মে ২৬, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।