ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বর্ণ চোরাচালান মামলায় একজনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ২৮, ২০২৩
স্বর্ণ চোরাচালান মামলায় একজনের কারাদণ্ড ছবি প্রতীকী

চট্টগ্রাম: শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের দুবাই থেকে আসা আরিফ মঈনুদ্দীন নামে এক যাত্রীর কাছ থেকে ১২টি স্বর্ণের বার উদ্ধারের মামলায় পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।  

রোববার (২৮ মে) চট্টগ্রাম মহানগর দায়রা জজ জেবুননেসা বেগমের আদালত এ রায় দেন।

মামলার নথি থেকে জানা যায়, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ২০১৫ সালের ২৩ ফেব্রুয়ারি দুবাই থেকে একটি ফ্লাইট চট্টগ্রামে আসেন আরিফ মঈনুদ্দীন। বিমানবন্দর ছাড়ার আগে তাঁর কাছে শুল্ক আরোপযোগ্য কোনো পণ্য নেই বলে ঘোষণা দেন।

পরে অভিযানে তার একটি টর্চলাইটের ব্যাটারি রাখার স্থান থেকে শুল্ক ও গোয়েন্দা অধিদপ্তর ১২টি স্বর্ণের বার উদ্ধার করেন। এসব বারের ওজন ১ কেজি ৪০০ গ্রাম। এ ঘটনায় আসামির বিরুদ্ধে নগরের পতেঙ্গা থানায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়।  

 চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুর রশিদ বাংলানিউজকে বলেন, আট বছর আগের স্বর্ণ চোরাচালান মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত আসামি আরিফ মঈনুদ্দীনকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন। আসামি জামিনে গিয়ে পলাতক রয়েছে। আদালতে ৯ জনের সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।  

পিপিকে মামলা পরিচালনায় সহযোগিতা করেন চট্টগ্রাম অতিরিক্ত মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফারহানা রবিউল লিজা ও অ্যাডভোকেট তৌহিদা আক্তার খানম রাবেতা।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।