ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন গবেষণা ইনস্টিটিউট পরিচালকের বিরুদ্ধে মামলা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জুন ১, ২০২৩
বন গবেষণা ইনস্টিটিউট পরিচালকের বিরুদ্ধে মামলা  বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক ড.রফিকুল হায়দার: ফাইল ফটো

চট্টগ্রাম: ‘সালাউদ্দিন কাদের চৌধুরী যুদ্ধাপরাধী ছিলেন না’ বলে মন্তব্য করায় বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক ড.রফিকুল হায়দারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।  

বৃহস্পতিবার (১ জুন) চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো.জহিরুল কবিরের আদালতে মামলাটি দায়ের করেন পাঁচলাইশ থানা ছাত্রলীগের সহ-সভাপতি সোহরাব হোসেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, গত ২০ মে ফেসবুকে ১৯ এপ্রিল ও ২৮ মার্চ এর দুটি দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন দেখতে পান। এসব প্রতিবেদনের একটি শিরোনাম ছিল ‘সাকা চৌধুরি কখনো যুদ্ধাপরাধী ছিল না: ড. রফিকুল হায়দার’ এবং আরেকটির শিরোনাম ছিল ‘যুদ্ধাপরাধীদের নিরপরাধ দাবি করে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালকের বক্তব্য’।

ড. রফিকুল হায়দার বিএফআরআইয়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে সালাউদ্দিন কাদের চৌধুরীকে নিরপরাধ বলে দাবি করেছেন। তার বক্তব্যের ৪৪ সেকেন্ডের একটি অডিও ফেসবুক ও হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়। অডিওতে বাদী শুনতে পান, ‘সালাউদ্দিন কাদের যুদ্ধাপরাধী ছিল না। ভালো মানুষ ছিল। তার এলাকায় খবর নাও। তার একটাই দোষ-হাসিনাকে আঘাত করেছে সংসদে দাঁড়িয়ে। ’

ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘সালাউদ্দিন কাদের চৌধুরী যুদ্ধাপরাধী ছিলো না’ বলে মন্তব্য করেছেন বন গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক ড. রফিকুল হায়দার। আদালত শুনানি শেষে মামলাটি গ্রহণ করে কাউন্টার টেরোরিজমকে তদন্তের নির্দেশ দিয়েছেন। আগামী ২৩ জুলাই মামলার পরবর্তী তারিখ ধার্য রয়েছে।  

মামলার বিষয়ে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. রফিকুল হায়দার বাংলানিউজকে বলেন, আমি গাজীপুরে মিটিংয়ে আছি। পরে কথা বলবো।  

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।