ঢাকা, বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪৩০, ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৬ রবিউল আউয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডেইরি খামারিদের আরও স্মার্ট হওয়ার পরামর্শ বিভাগীয় কমিশনারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
ডেইরি খামারিদের আরও স্মার্ট হওয়ার পরামর্শ বিভাগীয় কমিশনারের ...

চট্টগ্রাম: ‘টেকসই দুগ্ধশিল্প: সুস্থ মানুষ, সবুজ পৃথিবী’ প্রতিপাদ্য নিয়ে চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব দুগ্ধ দিবস।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১ জুন) চট্টগ্রাম প্রেসক্লাবে জেলা মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ আলোচনা সভার আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান।  

প্রধান অতিথি বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রাণিসম্পদ খাতের ডেইরি খামারিদের স্মার্ট হতে হবে।

তাদের উৎপাদিত দুধ ভোক্তাদের জন্য নিরাপদ হতে হবে। জনসাধারণকে বিজ্ঞানসম্মত ও আধুনিক খামার স্থাপনে উৎসাহিত করার লক্ষ্যে সরকার নানামুখী প্রকল্প গ্রহণ করেছে।  

বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ড. এ কে এম হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, ক্যাব-চট্টগ্রাম এর সভাপতি এস এম নাজের হোসাইন, প্রেস ক্লাবে সিনিয়র সহ সভাপতি চৌধুরী ফরিদ এবং সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক; চট্টগ্রাম বিভাগীয় ডেইরি ফারমারস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইন, চট্টগ্রাম জেলা ডেইরি ফারমারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মালিক ওমর প্রমুখ।  

সভাপতির বক্তব্যে বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ড. এ কে এম হুমায়ুন কবির বলেন, দুধই কেবল একক খাদ্যোপাদান। যেখানে সকল প্রকার পুষ্টির উপস্থিতি রয়েছে। তাই দেশের মানুষকে দুধ উৎপাদন ও গ্রহণে উদ্বুদ্ধ করতে প্রাণিসম্পদ অধিদপ্তর বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে।  

অনুষ্ঠানে ডেইরি বিষয়ক, মূল প্রবন্ধ উপস্থাপন করেন আনোয়ারা উপজেলা প্রাণিসম্পদ অফিসার ড. সমরঞ্জন বড়ুয়া। আলোচনা সভা শেষে বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত রচনা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কার এবং সনদপত্র প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa