ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গবেষণার প্রাপ্ত বরাদ্দ কাজে লাগাতে পারেনি ৩৭ বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুন ৪, ২০২৩
গবেষণার প্রাপ্ত বরাদ্দ কাজে লাগাতে পারেনি ৩৭ বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন শিক্ষামন্ত্রী। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় তাদের গবেষণার জন্য প্রাপ্ত বরাদ্দ পুরোপুরি কাজে লাগাতে পারেনি। আমরা আশা করবো এবার তারা সে বরাদ্দ পুরোপুরি কাজে লাগাবে।

সেই সঙ্গে গবেষণার জন্য আরও বরাদ্দ চাইবেন।

রোববার (৪ মে) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন বিষয়ক কর্মশালা’ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে গবেষণা খাতে আমাদের বরাদ্দ বাড়ছে। শেখ হাসিনা যখন ক্ষমতায় ছিল না তখন গবেষণায় বরাদ্দ ছিল না। গবেষণা বলতে কিছুই ছিল না। যারা করতেন তারা খুব কষ্ট করে চালিয়ে যেতেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সময়ে গবেষণা করার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে। আমাদের বড় বড় কলেজগুলোও এখন জার্নাল বের করছে। সেখানেও গবেষণা হচ্ছে।  

গরমে স্কুল বন্ধ হবে কিনা, এমন প্রশ্নের জবাববে তিনি বলেন, গত কয়েকদিন ধরে দেশে খুব গরম পড়ছে। গরমে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা এখন ভাবছি না। কারণ করোনা মহামারিতে আমাদের শিক্ষা কার্যক্রম কিছুটা ব্যাহত হয়েছে। তাই  আমাদের শিক্ষকরা যতটুকু পারেন শিক্ষা কার্যক্রম চালিয়ে নিবেন।

শিক্ষকদের উদ্দোশে তিনি আরও বলেন, আমাদের শিক্ষকদের বাচ্চাদের প্রতি যত্নশীল হতে হবে৷ স্কুলে তাদের যত্ন নিতে হবে৷ বাচ্চা যাতে রোদে বাইরে যেতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। তীব্র গরমে বেশি বেশি পানি পান করার পরামর্শ দিতে হবে৷ যতকুটু সম্ভব শ্রেণি কক্ষের মধ্যে থাকবে। যদি শ্রেণির কক্ষের বাহিরেও যায়, যেন গাছের ছায়ায় থাকে।  

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অস্ত্রের ঝনঝনানি কমে গেছে। ক্যাস্পাসগুলোতে এখন গবেষণা হচ্ছে। শান্তি শৃঙ্খলা ফিরে এসেছে। পড়াশোনার সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ৪, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।