ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরিপূর্ণ মানুষ কখনো সাম্প্রদায়িক হতে পারে না: নওফেল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুন ৪, ২০২৩
পরিপূর্ণ মানুষ কখনো সাম্প্রদায়িক হতে পারে না: নওফেল ...

চট্টগ্রাম: একজন পরিপূর্ণ মানুষ কখনো সাম্প্রদায়িক হতে পারে না বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।  

রোববার (৪ জুন) দুপুরে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রী শ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

হাটহাজারীতে ইসকন ও সাধুদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার নিন্দা জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, হাটহাজারী পু-রীক ধামের জায়গা দখলের যারা চেষ্টা করছেন তাদেরকে আমরা সবাই চিনি। তারা ইসকন ও সাধু সন্ন্যাসীদের বিরুদ্ধে মামলা দিয়েছে।

তারা দুর্বৃত্ত এবং সাম্প্রদায়িক। যার ইন্ধনে এ মামলা করা হয়েছে সে মজ্জাগতভাবে সাম্প্রদায়িক। আমি তার নাম বলছি না, এক সময় তার বাবা মেয়র ছিলেন। তার বাবার সঙ্গে সম্পত্তি নিয়ে যার দ্বন্ধ। বদ্ধ বয়সে যে ব্যক্তি তার বাবার সঙ্গে সম্পত্তি নিয়ে লড়াই করে, শুধু মনমালিন্য নয় পিতার সঙ্গে ধাক্কাধাক্কিও করেছে। সেই ব্যক্তি অন্যের জায়গা দখলের চেষ্টা করবে, মামলা করবে এমনটিই স্বাভাবিক। সে বিএনপি করে। তারেক রহমানের খাস লোক, তাই স্পর্দা দেখিয়েছে সাধুদের বিরুদ্ধে মামলা করার। ব্যারিস্টার হয়েছে, কিন্তু মনে প্রাণে সে একজন সাম্প্রদায়িক মানুষ। এ সমস্ত মানুষকে আমরা প্রতিহত করবো।  

নওফেল বলেন, এই এলাকায় এমন একটি সুন্দর ও আন্তর্জাতিক মানের মন্দির প্রতিষ্ঠিত করায় ইসকন কর্তৃপক্ষকে অভিনন্দন। চমৎকার কারুকাজে করা মন্দিরটি শুধু চট্টগ্রাম নয় সারাদেশের সম্পদ। দেশ বিদেশের মানুষ মন্দিরটি দেখতে ছুটে আসছেন, যা চট্টগ্রামের সুনাম দেশ ছাড়িয়ে বিশ্বে প্রচার হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী একটি দল। আর সকল ধর্মেও মানুষের অধিকার প্রতিষ্ঠা ও তাদের প্রতিষ্ঠান সংরক্ষণ সুরক্ষায় বদ্ধ পরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃরুপে শীতল ছায়ায় সকল ধর্মের মানুষকে একত্রে করে উন্নত বাংলাদেশ গড়ে তুলেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, যারা অন্যধর্মেও উপর কিছু চাপিয়ে দেয় তারা পশুর চেয়ে খারাপ। তিনি সাম্প্রদায়িক পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে বাংলাদেশকে স্বাধীন করেছেন এবং অসাম্প্রদায়িক দেশে পরিণত করেছেন। কিন্তু তার মৃত্যুও পর পাকিস্তানের পেতাত্মারা বারবার দেশকে পাকিস্তান বানানো করার চেষ্টা করেছে। কিন্তু তারা পারেনি।  

তিনি বলেন, আমার পিতা মহিউদ্দিন চৌধুরী আমাদেরকে ছোটবেলা থেকে অসাম্প্রদায়িকতার শিক্ষা দিয়েছেন। তিনি আমাদেরকে নিয়ে বৃন্দাবন মথুরায় গিয়েছেন। আবার সেখান থেকে আজমীর শরীফে খাজা বাবার দরবারে নিয়ে গেছেন। তিনি সিটি করপোরেশনের উদ্যোগে হজ¦ কাফেলা করেছেন আবার তীর্থযাত্রীদের জন্য তীর্থসেবা করেছেন।  

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আশীর্বাদক ছিলেন ইসকনের অন্যতম গুরু গৌরাঙ্গা প্রেম স্বামী গুরু মহারাজ। প্রধান বক্তা ছিলেন হাটহাজারী শ্রীশ্রী পুন্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদ আলম, পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর পুলক খাস্তগীর, মহিলা কাউন্সিলর নীলু নাগ, রুমকি সেনগুপ্ত, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রগ্ম দাস ব্রহ্মচারী প্রমুখ।

তুলসীধামে শ্রীশ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা:

নগরের নন্দনকানন তুলসীধামে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির উদ্যোগে শ্রীশ্রী জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ঋষিধাম অধিপতি ও তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে শ্রীশ্রী মদনমোহন মন্দিরে রোববার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ আয়োজন চলে।  

শ্রীশ্রী জগন্নাথদেব, শ্রীশ্রী বলরাম ও সুভদ্রা মহারাণীকে বিবিধ উপাচারে মিলন চক্রবর্তীর মন্ত্রপাঠপূর্বক স্নানযজ্ঞে যোগ দেন সকল ভক্ত, তুলসীধাম পরিচালনা পরিষদ, অদ্বৈত-অচ্যুত মিশন-বাংলাদেশের সকল কর্মকর্তা ও গুরু পরম্পরার শিষ্যবর্গ এবং নগরের বিভিন্ন মঠ-মন্দিরের রথযাত্রা উৎসব কমিটির নেতৃবৃন্দ।  

অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- মঙ্গলারতি, গুরুপূজা, গীতাপাঠ, কীর্তন, রাজভোগ নিবেদন ও ভক্ত সম্মেলন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির সভাপতি রঞ্জন প্রসাদ দাশগুপ্ত, সাধারণ সম্পাদক শ্যামদাশ ধর, অর্থ সম্পাদক বিধান ধর, সাংগঠনিক সম্পাদক বাঁশীরাম দে, ডা. মনোজ চৌধুরী, ইন্দিরা ঘোষ, বিজয়লক্ষ্মী চৌধুরী, প্রফেসর মীনা দাশ, রিক্তা চৌধুরী, নিশি দে, প্রদীপ দাশ, হরিশংকর ধর, জহরলাল দত্ত, সুধাংশু রঞ্জন দাশ, সোনারাম ধর, তপন ধর (টি.কে), হিরন্ময় ধর, সাগর বিশ্বাস, স্বপন ধর, চন্দ্রনাথ পাল, রতন কুমার দেবনাথ, অ্যাডভোকেট সুজন কান্তি দে, দুর্জয় ধর, আশুতোষ দেব, বরুণ হাজারী, রূপন ধর, চন্দন পাল, শিবু প্রসাদ ধর, সজল চৌধুরী, প্রণব সাহা, রূপন কুমার দে, সজল ধর, লক্ষ্মীপদ দাশ, বিষ্ণুপদ দাশ, আশীষ মিত্র, রনি সাহা, উত্তম দাশ, সুজিত হাজারী, প্রদর্শন দেবনাথ, ডা. অপূর্ব ধর, প্রবীর দাশ, অ্যাডভোকেট মধুসূদন দাশ, চন্দন দে প্রমুখ।  

আগামী মঙ্গলবার (২০ জুন) বিকাল ৩টায় কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির উদ্যোগে নন্দনকানন রথের পুকুর পাড় থেকে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা পরিক্রমা শুরু হবে।

জেএমসেন হলে জগন্নাথদেবের স্নানযাত্রা:

নগরের জেএমসেন হলে চট্টগ্রাম নন্দনকানন ইসকনের আয়োজিত শ্রীশ্রী জগন্নাথদেবের স্নানযাত্রার অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শ্রী জগন্নাথদেবের স্নানযাত্রার বর্ণিল উৎসবে মহান আশির্বাদক ছিলেন ভারত মায়াপুরের ইসকন নামহট্টের কো-রিজিওনাল সেক্রেটারী ও দীক্ষা গুরু শ্রীমৎ গৌরাঙ্গ প্রেম স্বামী মহারাজ। নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রশের অধ্যক্ষ শ্রীমান পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে ও সুমন চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধক ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারী উদত ঝা। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খিষ্ট্রান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।  

চট্টগ্রাম নন্দনকানন ইসকনের সেক্রেটারি তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী স্বাগত বক্তব্যে দেন। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম মেট্টোপলিট্টন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার নোবেল চাকমা, বাংলাদেশ জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন, যুগ্ম সম্পাদক লায়ন তপন কান্তি দাশ, প্রকৌশলী আশুতোষ দাশ, কাউন্সিলর পুলক খাস্তগীর, মহানগর পূজা কমিটির সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, মহিলা কাউন্সিলর নিলু নাগ, মহিলা কাউন্সিলর রুমকি সেন গুপ্ত, নন্দনকানন ইসকন মন্দিরের সিনিয়র সহ সভাপতি অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, যুগ্ম সাধারণ সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, সুবল সখা দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুন ৪, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।