ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে সর্পদংশন সচেতনতা বিষয়ক কর্মশালা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
চবিতে সর্পদংশন সচেতনতা বিষয়ক কর্মশালা ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট অ্যাওয়ারনেসের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তরুণ সংগঠনের বিভিন্ন সংগঠককে সাপ বিষয়ে সচেতন ও সর্পদংশন প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা তৈরিতে কর্মশালার আয়োজন করা হয়েছে।  

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে ‘এ ওয়ার্কশপ ফর দ্যা ইয়াং অরগানাইজারস অন স্নেক অ্যান্ড স্নেকবাইট ম্যানেজমেন্ট’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

আন্তর্জাতিক সর্পদংশন সচেতনতা দিবস উপলক্ষে কর্মশালার আয়োজন করেছে ‘সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট অ্যাওয়ারনেস’। এতে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের মুখ্য গবেষক অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ।

চবির প্রাণিবিদ্যা বিভাগের সুপারনিউমেরারি অধ্যাপক ড. এম ফরিদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ আবদুল ওয়াহেদ চৌধুরী এবং প্রভাষক ইব্রাহীম খলিল আল হায়দার।  

সকালে জনসচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে চবির বুদ্ধিজীবী চত্বরে জনসচেতনতামূলক প্রচারণা চালানো হয়। সাপ ও সর্পদংশন বিষয়ক ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয়। এ ছাড়া সাপ ও সর্পদংশনে করণীয় বিষয়ক প্রশ্নোত্তর, ব্যানার প্রদর্শনী ও লিফলেট বিতরণ করা হয়।  

রাতে সাপ ও সর্পদংশন ব্যবস্থাপনা নিয়ে অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এমএ ফয়েজ, চবি প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ আবদুল ওয়াহেদ চৌধুরী, প্রভাষক ইব্রাহীম খলিল আল হায়দার। সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট অ্যাওয়ারনেসের প্রধান নির্বাহী মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জজকোর্টের অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ মহসীন।

‘সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট অ্যাওয়ারনেস’র আয়োজনে সহযোগী ছিলেন বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টার, অ্যানিমেল ইম্যুনাইজেশন ল্যাব প্লাম লরিস এবং স্লো লরিস কনজারভেশন ইসাবেলা ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।