ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

১০৫ দিনে কুরআনে হাফেজ ফাহিম

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
১০৫ দিনে কুরআনে হাফেজ ফাহিম ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: ১০৫ দিনে পবিত্র কুরআন শরিফ মুখস্থ করেছে ফাহিম। তার বয়স ৮ বছর ৪ মাস।

 

রোববার (২৬ নভেম্বর) সকালে বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ‘কুরআনের নূর’ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর চট্টগ্রাম পর্বের অডিশন দিতে আসে ফাহিম। বিশ্বরোডের পূরব বাকলিয়া (হাফেজ নগর) নেয়ামত নূর জামে মসজিদ ও ইসলামি শিক্ষা কেন্দ্রে এ উপলক্ষে বসেছে ক্ষুদে কুরআনের পাখিদের প্রাণের মেলা।

ফাহিমের পুরো নাম মো. আবদুল্লাহ আল ফাহিম, কক্সবাজারের ঝিলংজার হেদায়েতুন নূর হিফজুল  কোরআন সেন্টারের ছাত্র। ফাহিমের বাবা সেলিম উল্লাহ জাহাঙ্গীর উখিয়ার  দুছড়ির একটি মসজিদের ইমাম। তিন ভাই এক বোনের মধ্যে সবার বড় ফাহিম।

ফাহিমের ওস্তাদ হাফেজ মো. শোয়াইবুল ইসলাম সোহেল বাংলানিউজকে বলেন, মাত্র সাড়ে তিন মাসে ৩০ পারা হেফজ করেছে ফাহিম। তার বাবা মসজিদের ইমাম হওয়ায় মাসে ২ হাজার টাকা খোরাকি নিই আমরা।  
  
তিনি বলেন, ফাহিমের কাছ থেকে এক দিনে আড়াই পারা পর্যন্ত ছবক নিয়েছি। সে খুবই মেধাবী। বড় হয়ে সে ইসলামিক স্কলার হতে চায়। তার জন্য সবার কাছে দোয়া চাই।

ফাহিম বাংলানিউজকে জানায়, দেশের সবচেয়ে বড় কুরআন তেলাওয়াতের প্রতিযোগিতায় অংশ নিতে পেরে আমি আনন্দিত।  

প্রতিযোগিতার বিচারক বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেম বাংলানিউজকে বলেন, কুরআনের নূর আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতার দ্বিতীয় আয়োজন চলছে। প্রথমবারের চেয়ে এবার বেশি সাড়া পাচ্ছি। চট্টগ্রাম বিভাগের ৫ জেলার প্রতিযোগীরা অংশ নিচ্ছে। দুই পর্বে প্রতিযোগিতা হবে। এর মধ্যে ১০ জন ইয়েস কার্ড পাবে।

তিনি বলেন, বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এ প্রতিযোগিতার পুরস্কার ছাড়াও বিজয়ী, বিজয়ীর পরিবার ও ওস্তাদের ওমরা হজ রয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা।

এ প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজ টোয়েন্টি ফোর ডট কম, ক্যাপিটাল এফএম। পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।