ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ২২ হাজার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
চবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ২২ হাজার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ২২ হাজার ২৬২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ২২ দশমিক ৩৭ শতাংশ।

এ ছাড়া উপস্থিত ছিলেন ৭৭ হাজার ২৫৯ জন। উপস্থিতির হার ৭৭ দশমিক ৬৩ শতাংশ।
 

শনিবার (২ মার্চ) বিকেলে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন ‘এ’ ইউনিটের কো-অর্ডিনেটর ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম হাসান।

এর আগে বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে চবির প্রথম দিনের ভর্তি পরীক্ষা। এবার ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। এ ছাড়া চবির বাইরে পাঁচটি কেন্দ্রে পরীক্ষা হয়েছে। ঢাকার পাঁচটি কলেজে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এবার ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিলেন ৯৯ হাজার ৫২১ জন। সকাল ১০টা ১৫ মিনিটে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। সকাল সাড়ে ১০টায় ওএমআর শিট ও বেলা ১১টায় প্রশ্নপত্র বিতরণ করা হয়। দুপুর ১২টার শেষ হয় পরীক্ষা।

‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তিনটি বিভাগীয় শহরে। চট্টগ্রাম, ঢাকা ও রাজশাহী। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ- বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। এ চার অনুষদে আসন রয়েছে ১ হাজার ২১৫টি এবং আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী।

এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও পাঁচটি কেন্দ্রে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রগুলো হলো- হাটহাজারী সরকারি কলেজ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার ইউনিভার্সিটি ও পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এ পাঁচটি প্রতিষ্ঠানে ১৩ হাজার ২২ জন পরীক্ষার্থী অংশ নেন।

এ ছাড়া ৮ মার্চ অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের পরীক্ষা। ৯ মার্চ ‘সি’ ইউনিট ও ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ‘বি–১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
এমএ/টিসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।