ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সীতাকুণ্ডে শিব চতুর্দশী মেলা ৮ মার্চ থেকে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
সীতাকুণ্ডে শিব চতুর্দশী মেলা ৮ মার্চ থেকে  ...

চট্টগ্রাম: সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে ৮-১০ মার্চ তিনদিনব্যাপী শিব চতুর্দশী মেলা শুরু হচ্ছে। সারা বিশ্বের সনাতন ধর্মাবলম্বীদের কাছে চন্দ্রনাথ ধাম পুণ্য তীর্থ।

প্রতিবছর এ মেলায় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের পুণ্যার্থীরা যোগ দেন। এ বছরও মেলায় ১০ লাখের অধিক তীর্থ যাত্রীর সমাগম হবে বলে ধারণা মেলা কমিটির।

প্রায় ৫০০ বছর আগে ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে চন্দ্রনাথ ধাম ঘিরে শুরু হয় শিব চতুর্দশী মেলা। মেলার সার্বিক প্রস্তুতি নিয়ে সীতাকুণ্ড স্রাইন কমিটি ও মেলা কমিটির সদস্যদের সমন্বয়ে মতবিনিময় সভা হয়েছে।  

সভায় প্রধান অতিথি সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য এস এম আল মামুন বলেন, মেলায় মাদক ও চাঁদাবাজি বরদাশত করা হবে না। এ ব্যাপারে পুলিশ প্রশাসন সতর্ক থাকবে। বাড়বকুণ্ডের বাড়বানল তীর্থ, ছোট দারোগাহাটের লবণাক্ষ তীর্থ এবং সীতাকুণ্ড ইকোপার্ক দিয়ে চন্দ্রনাথে যাওয়ার পথে তীর্থযাত্রীদের কাছ থেকে কোনো অর্থ নেওয়া যাবে না। চন্দ্রনাথ ধামে আগত তীর্থযাত্রীরা যাতে সুন্দরভাবে তীর্থ সম্পন্ন করতে পারে তাতে সব ধরনের সহযোগিতা করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মেলার কার্যকরী কমিটির সভাপতি কে এম রফিকুল ইসলাম জানান, মেলা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর ৪শ সদস্যসহ স্থানীয় স্বেচ্ছাসেবক রয়েছে। সীতাকুণ্ড রেল স্টেশনে যাত্রীবাহী প্রতিটি ট্রেন তীর্থযাত্রীদের সুবিধার্থে দাঁড়াবে। এছাড়া মেলাঙ্গণের প্রায় দেড় কিলোমিটার সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত থাকবে।  

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।