ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘শতভাগ অটোমেশন সময়ের দাবি’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মে ২৭, ২০২৪
‘শতভাগ অটোমেশন সময়ের দাবি’ ...

চট্টগ্রাম: দেশের ব্যবসা-বাণিজ্য পরিবেশবান্ধব এবং সব ক্ষেত্রে সহজ অগ্রসর ও পরিচালনা খরচ কমিয়ে সহনীয় পর্যায়ে আনতে কাস্টমস ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন এখন সময়ের দাবি।  

সোমবার (২৭ মে) কাস্টমস বন্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিবিএমএস) প্রশিক্ষণ কর্মশালায় বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী এ কথা বলেন।

 

বিভিন্ন তৈরি পোশাক শিল্পের মিড লেবেলের কর্মকর্তাদের নিয়ে বিজিএমইএ, এনবিআর ও কাস্টম বন্ড আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় সভাপতি ছিলেন তিনি।  

তিনি বলেন, বতর্মান বিশ্ব প্রতিযোগিতার বিশ্ব।

এখানে প্রতিযোগিতা করে আমাদের টিকে থাকতে হচ্ছে। তার জন্য প্রয়োজন প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার। অটোমেশন ব্যবসা বাণিজ্যে ত্বরান্বিত করতে বড় ভূমিকা রাখবে। বর্তমানে পণ্যের এইচএস কোড, ডিকলারেশেন এবং কাস্টমস সংক্রান্ত নানা জটিলতার কারণে ব্যবসা বাণিজ্যে বিঘ্ন ঘটছে। পক্ষান্তরে খরচ বেড়ে হতে হচ্ছে হয়রানির শিকার। এ অবস্থায় কাস্টমসের ব্যবস্থাপনায় অটোমেশন শতভাগ বাস্তবায়ন অতীব জরুরি।  

কর্মশালায় উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক মোস্তফা সরওয়ার রিয়াদ, রাকিব আল নাসের, গাজী মো. শহীদউল্লাহ্, কাস্টম বন্ড কমিশনারেটের উপ-কমিশনার শাহেদ আহমেদ।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।