ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাড়ে ১৯ কেজির মরা কাতলা ভাসছিল হালদায়, তদন্ত দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
সাড়ে ১৯ কেজির মরা কাতলা ভাসছিল হালদায়, তদন্ত দাবি ...

চট্টগ্রাম: দেশে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় আরও একটি মরা কাতলা মাছ ভাসতে থেকে উদ্ধার করেছেন স্থানীয় লোকজন।  

রোববার (৩০ জুন) বেলা ১টার দিকে আজিমের ঘাট এলাকা থেকে প্রায় ১৯ কেজি ৩০০ গ্রাম ওজনের ১১৮ সেন্টিমিটার লম্বা ব্রুড মাছটি উদ্ধার করা হয়েছে।

এ নিয়ে গত এক সপ্তাহে হালদা নদীতে ৫টি ব্রুড মাছ (একটি রুই এবং চারটি কাতলা) ও ১টি ডলফিনের মৃত্যু হালদার পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য অশনি সংকেত বলছেন বিশেষজ্ঞরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে জানান, গত ২৮ জুন হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা ইউনিয়নের কুমারখালী এলাকা থেকে দুটি কাতলা ব্রুড মাছ উদ্ধার করা হয়েছে।

একটা ওজন ১০ কেজি এবং দৈর্ঘ্য ৫৮ সেন্টিমিটার, অপরটির ওজন ১২ কেজি ৫০০ গ্রাম, দৈর্ঘ্য ৯৮ সেন্টিমিটার।  

গত ২৬ জুন রাউজান উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট এলাকায় ১০ কেজি ওজনের একটি মা রুই মাছ মরে ভেসে উঠেছে। তার কয়েক দিন আগেও ১২ কেজি  ওজনের একটি কাতলা মা মাছ  মরে ভেসে উঠেছিল।

হালদা নদীতে প্রায় বিগত দুই বছর পরে কয়েকদিনের মধ্যে ৫টি ব্রুড মাছ এবং ১টি ডলফিনের মৃত্যু হালদার পরিবেশের জন্য একটি অস্বাভাবিক ঘটনা। আরো একটি হতাশাজনক বিষয় ২০১৬ সালের পর হালদা নদীতে এ বছর সবচেয়ে কম পরিমাণ মা মাছ ডিম ছেড়েছে যা পরিমাণে নমুনা ডিমের চেয়ে একটু বেশি। ইতোমধ্যে প্রজনন মৌসুমের ৬টি জো শেষ হওয়ার মাধ্যমে ডিম ছাড়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে। জুলাই মাসে মাছ ডিম ছাড়ার কোনো রেকর্ড নেই। হালদার ডিম সংগ্রহকারীদের এত হতাশার মধ্যে পাঁচটি ব্রুড মাছ এবং একটি ডলফিনের মৃত্যু হালদা নদীর পরিবেশগত বিপর্যয়ের ইঙ্গিত বহন করে।  
বেশ কয়েকমাস ধরে শাখা খালগুলোর দূষণের খবর গণমাধ্যমে দেখা গেছে। এই ব্রুড মাছের মৃত্যুর জন্য প্রাথমিকভাবে শাখা খালগুলোর দূষণ এবং বিষ প্রয়োগে মাছ মারার প্রবণতা বেড়ে যাওয়া অন্যতম কারণ বলে মনে করি।  

হালদা নদী তথা বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ রক্ষার জন্য বিষয়টিকে গুরুত্ব দিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে দ্রুত একটি তদন্ত কমিটি গঠন করে কারণ উদঘাটনের জোর দাবি জানান এ হালদা বিশেষজ্ঞ।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।