ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পূজামণ্ডপে গান বিতর্কে গ্রেপ্তার ২ জন কারাগারে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
পূজামণ্ডপে গান বিতর্কে গ্রেপ্তার ২ জন কারাগারে  ...

চট্টগ্রাম: নগরের কোতোয়ালী থানার জেএম সেন হলের মণ্ডপে গান পরিবেশন করার ঘটনায় গ্রেপ্তার চট্টগ্রাম কালচারাল একাডেমির ২ সদস্যকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তারা হলেন- শহীদুল করিম (৪২) ও মো. নুরুল ইসলাম (৩৪)।

শহিদুল নগরের তানজীমুল উম্মাহ মাদরাসা ও নুরুল করিম দারুল ইফরান একাডেমির শিক্ষক।  

শনিবার (১২ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো.অলি উল্লাহর আদালত এ আদেশ দেন।

এর আগে গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাতে নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করেছিল কোতোয়ালী থানা পুলিশ। শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যায় কোতোয়ালী থানায় চট্টগ্রাম কালচারাল একাডেমির ছয় সদস্য ও পূজা উদযাপন কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সজল দত্তের বিরুদ্ধে মামলা করেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন কমিটির অর্থ সম্পাদক সুকান্ত বিকাশ মহাজন। মামলার অন্য আসামিরা হলেন, চট্টগ্রাম কালচারাল একাডেমির আব্দুল্লাহ ইকবাল (৩০), রনি (২৮) ও গোলাম মোস্তফা (২৭) ও মো. মামুন (৩৬)।

আসামি পক্ষের আইনজীবী শামসুল আলম বাংলানিউজকে বলেন, জেএম সেন হলের মণ্ডপে ইসলামিক গান পরিবেশন করার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার শহীদুল করিম ও মো. নুরুল ইসলামকে শনিবার বিকেলে আদালতে হাজির করা হয়। আদালতে আসামিদের জামিন আবেদন করা হয়েছিল। আদালত আগামী সোমবার (১৪ অক্টোবর) শুনানির জন্য দিন ধার্য করেছেন। আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।  

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (প্রশিকিউশন) মো. মফিজ উদ্দীন বলেন, জেএম সেন হলের মণ্ডপে ইসলামিক গান পরিবেশন করার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার শহীদুল করিম ও মো. নুরুল ইসলামের ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। আদালত আগামী সোমবার (১৪ অক্টোবর) শুনানির দিন ধার্য করেছেন।  

এর আগে গত শুক্রবার নগরের সিএমপি কমিশনারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিএমপির উপ-কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) মো. রইছ উদ্দিন জানিয়েছেন নগরের জেএমসেন হলের মণ্ডপে চট্টগ্রাম কালচারাল একাডেমির ছয় সদস্য পূজা উদযাপন কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সজল দত্তের অনুরোধে গান পরিবেশন করেছিলেন। রইছ উদ্দিন বলেন, বৃহস্পতিবার রাতে জেএমসেন হলের পূজামণ্ডপে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানে একটি গানের শব্দ চয়ন উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের মর্মাহত করে বলে প্রতীয়মান হয়। এ ঘটনাটি নজরে আসার পর পুলিশ তৎপর হয়।

বৃহস্পতিবার রাতে জেএমসেন হল পূজামণ্ডপে সপ্তমীর দিনে সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল। পূজা উদযাপন কমিটির অন্যতম সদস্য সজল দত্তের আহ্বানে চট্টগ্রাম কালচারাল একাডেমির ছয় সদস্য গান পরিবেশন করতে মঞ্চে ওঠেন। ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ এবং ‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম’ শীর্ষক দুটি গান পরিবেশন করেন তারা। এর মধ্যে দ্বিতীয় গানটির শেষের অংশ ভিডিও আকারে অনলাইনে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।