ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪৩১, ১৭ অক্টোবর ২০২৪, ১৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সিভাসুর ভিসি ড. লুৎফুর রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
সিভাসুর ভিসি ড. লুৎফুর রহমান ...

চট্টগ্রাম: চার বছরের জন্য চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ড. মোহাম্মদ লুৎফর রহমান। তিনি সিভাসুর এনাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগের প্রফেসর।

 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা থেকে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেন উপসচিব মোছাঃ রোখছানা বেগম।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিভাসু আইন ২০০৬ এর ১০ (১) ধারা অনুযায়ী ৫টি শর্তে এ নিয়োগ দেওয়া হয়েছে। শর্তগুলো হচ্ছে- উপাচার্য হিসেবে যোগদানের তারিখ থেকে মেয়াদ হবে চার বছর, তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন, বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন, প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।  

প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি অর্জন করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে এনাটমিতে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি টোকিও ইউনিভার্সিটি অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সেইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের ওপর পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন।  

প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান ২০০১ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। দীর্ঘ ২৪ বছর যাবৎ তিনি গবেষণা ও অধ্যাপনায় নিয়োজিত রয়েছেন। তিনি চারবার বিশ্ববিদ্যালয়ের এনাটামি ও হিস্টোলজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।  এছাড়া, তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া,  জাপান ও শ্রীলঙ্কার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো ও রিসার্চ স্কলার হিসেবেও কাজ করেন।  

উপাচার্য পদে নিযুক্ত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।