ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভর্তিযুদ্ধে খুদে শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
ভর্তিযুদ্ধে খুদে শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর জামালখানে অবস্থিত শিশু শিক্ষার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সেন্ট মেনিস স্কুলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে এবং বিকালে দুই শিফটে পরীক্ষা নেয়া হয়।

প্রথমবারের মত শিক্ষাজীবনের কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে কোমলমতি খুদে পরীক্ষার্থীদেরকে উল্লসিত হতে দেখা গেছে। পরীক্ষা শেষে নতুন পরিচিত বন্ধু-বান্ধবের সঙ্গে খুনসুটিতে মেতে উঠছে তারা।

কেউ আবার নতুন ও অপরিচিত জায়গায় কিছুটা বিমর্ষ হয়ে পড়েছে।  

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সিস্টার মেরি শান্তা বলেন,‘সকাল ৮টা থেকে ১০টা এবং বিকেল ২টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স্কুলের সামনে অবস্থান করে দেখা গেছে, নির্দিষ্ট সময়ে সন্তানদের পরীক্ষা হলে প্রবেশ করাতে নগরীর বিভিন্ন এলাকা থেকে শুক্রবার ভোর থেকেই বিদ্যালয়ের গেইটের সামনে ভিড় করেছেন অভিভাবকরা। সুশৃঙ্খলভাবে পরীক্ষার হলে ছেলে-মেয়েকে প্রবেশ করিয়ে দিতে তারা নিজেরা দীর্ঘ লাইন করে দাঁড়িয়েছেন। রোল নম্বর অনুযায়ী শিশুদেরকে প্রবেশ করতে একে আবার অন্যকে সহযোগিতাও করছেন তারা।

দীর্ঘ সারি, রাত জেগে ফরম সংগ্রহসহ নানা ঝক্কি ঝামেলার পরও এসবকে কষ্ট মনে করছেন না অভিভাবকরা। তেমনি একজন গৃহিণী ফারজানা ইয়াসমিন, নগরীর কাতালগঞ্জ থেকে এসেছেন মেয়ে ফারিয়া আফরিন কে নিয়ে।

তিনি বললেন,‘সন্তানকে ভালমানের স্কুলে ভর্তি করাতে এসব কোন কষ্ট নয়। তাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য মা-বাবাকেই পথ তৈরি করে দিতে হবে। ’

তার কথায় সায় দিলেন আরেক অভিভাবক আন্দরকিল্লার টেরিবাজারের ব্যবসায়ী আবদুল আলীম এবং ব্যাংক কর্মকর্তা সেলিম আহমেদ।

এদিকে পরীক্ষা শুরুর ঘণ্টা খানেক আগে থেকেই গলায় ঝুলানো প্রবেশপত্রের রোল নম্বর দেখে খুদে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করানো শুরু করে স্কুল কর্তৃপক্ষ। প্রথম শিফটে অর্থাৎ সকাল ৮ টায় শুরু হওয়া পরীক্ষায় ০১ থেকে ৯৮৮ রোল নম্বরধারী ভর্তিচ্ছুকরা অংশ নেয়। এই পরীক্ষা সকাল ১০টায় শেষ হয়।

এরপর বিকাল ২টা থেকে ৪টা পর্যন্ত ৯৮৯ থেকে ১৯৭৬ রোল নম্বরধারী শিশুরা দ্বিতীয় শিফটের পরীক্ষায় অংশ নেয়।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ‍নগরীর জামালখানে অবস্থিত সেন্ট মেরিস স্কুল একটি খ্রিষ্টান মিশনারি দ্বারা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান। এখানে কেজি শ্রেণিতে দুই শিফটে তিনটি শাখার প্রত্যেকটিতে ৬০জন করে শিক্ষার্থী ভর্তি করানো হয়।  ২২ নভেম্বর এবছর ১৯৭৬টি ফরম বিতরণ করে কর্তৃপক্ষ।

এরপর ২৯ ও ৩০ নভেম্বর ভর্তিচ্ছুকদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শান্তা মেরি জানিয়েছেন, আগামী ৩১ ডিসেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হবে।

প্রসঙ্গত, গত ২৫ নভেম্বর থেকে নগরীর ন’টি সরকারি বিদ্যালয়ে (প্রাথমিক স্তর সংযুক্তসহ) পঞ্চম ও নবম শ্রেণিতে ভর্তির ফরম বিতরণ শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৮ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩

এমবিএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।