ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

শহীদ মিনারে ফুল দিয়ে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
শহীদ মিনারে ফুল দিয়ে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: শহীদ বুদ্ধিজীবী দিবসে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন সংগঠন।

দিবসের প্রথম প্রহরে শুক্রবার রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন।



এসময় চট্টগ্রাম প্রেসক্লাবের পক্ষে সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের পক্ষে সভাপতি শহীদ উল আলম এবং সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী উপস্থিত ছিলেন।

শনিবার ভোরে শহীদ মিনারে ফুল দিয়ে দেশের জন্য আত্মত্যাগকারী মহান বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে উদীচী চট্টগ্রাম জেলা সংসদ, মহিলা পরিষদসহ বিভিন্ন সংগঠন।

নগর আওয়ামী লীগও সকালে ফুল দিয়ে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

এদিকে নানা কর্মসূচিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

দিবসটি ‍যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পালন করতে আলোচনা সভা নানা কর্মসূচির আয়োজন করা হয়। এর আগে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শুক্রবার শহীদ বুদ্ধিজীবী চত্বরে এক আলোচনা সভায় চবি উপ-উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন,‘দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর চূড়ান্ত বিজয়ের ঊষালগ্নে বর্বর হানাদার বাহিনী এ দেশীয় দোসরদের সহায়তায় নির্মমভাবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিল। জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের সর্বোচ্চ আত্মত্যাগ আমাদের প্রেরণার উৎস। ’

একাত্তরের যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসি কার্যকর হওয়ায় বর্তমান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন,‘এ রায় কার্যকরের মধ্যে দিয়ে সত্য প্রতিষ্ঠিত হয়েছে, জাতি কলংক মুক্ত হয়েছে। ’

এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলমসহ বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এছাড়া চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, ঘাতক দালাল নির্মূল কমিটি, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, চট্টগ্রাম কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১০৩০ঘণ্টা, ডিসেম্বর ১৪,২০১৩
আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa