ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

হরতাল স্থগিতের ব্যাখ্যা দিলেন আহমদ শফী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
হরতাল স্থগিতের ব্যাখ্যা দিলেন আহমদ শফী শাহ আহমদ শফী

চট্টগ্রাম: দেশে গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণ প্রতিবাদের পরিবেশ না থাকা এবং নেতাকর্মী-সমর্থকদের জানমালের নিরাপত্তা বিঘ্নিত হবার আশঙ্কায় রোববারের হরতাল স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী।  

মহাসম্মেলনের অনুমতি না পাওয়ায় এর আগে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় হেফাজতে ইসলাম।

শুক্রবার সন্ধ্যায় তা স্থগিতের ঘোষণ‍া দেয় হেফাজত। এরপর শনিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হরতাল স্থগিত করার বিষয়ে ব্যাখ্যা দেন হেফাজতের আমির ও সাম্প্রতিককালে নারীবিদ্বেষী মন্তব্য ও ``তেতুলতত্ত্বের`` প্রচারক বলে ব্যাপকভাবে নিন্দিত-সমালোচিত এই ধর্মীয় নেতা।

বিবৃতিতে তিনি বলেন, দেশ ও জাতির গভীর এই সংকটে আমি মনে করছি এখন গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার মতো কোনো পরিবেশ নেই। হেফাজতের রোববারের হরতাল কর্মসূচিতে নেতা-কর্মী, সমর্থকসহ তৌহিদী জনতার জান-মালের নিরাপত্তা নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন হয়ে পড়েছি। তাই রোববারের হরতাল কর্মসূচি আপাতত স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, তবে হরতাল স্থগিত করার এই সিদ্ধান্ত কোনোভাবেই ইসলামী মহাসম্মেলন করতে না দেওয়াকে মেনে নেওয়া নয়। বরং সরকারের অগণতান্ত্রিক ও মারমুখি আচরণের ভিন্ন রকম প্রতিবাদ। দেশে এখন যে মতপ্রকাশ ও প্রতিবাদ করার ন্যূনতম পরিবেশও নেই এবং সরকার কোনো সুযোগই দিচ্ছে না, আমরা এটাই বোঝাতে চাচ্ছি।

আহমদ শফী বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীসহ প্রতিপক্ষের হামলা ও গুলিবর্ষণে প্রতিদিন হতাহতের ঘটনা বেড়েই চলেছে। হরতাল-অবরোধ ছাড়াও মানুষ ঘর থেকে বের হতে সাহস করছে না। দেশ ও জাতি এক গভীর সংকটময় পরিস্থিতি মোকাবেলা করছে। সমঝোতার নানা উদ্যোগ সত্ত্বেও দুর্ভাগ্যজনকভাবে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ নিরসনের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।

সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, গণমানুষের মতামতকে উপলব্ধি করুন। গণতান্ত্রিক উপায়ে প্রতিবাদ ও কথা বলতে দিন। মতপ্রকাশ ও প্রতিবাদ করার সাধারণ অধিকারও যখন মানুষ হারিয়ে ফেলে, তখন সংঘাত অনিবার্য হয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১৭১৮ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর/জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa