ঢাকা, বৃহস্পতিবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

বুদ্ধিজীবীদের স্মরণে প্রমা’র ‘মৃত্যুঞ্জয়ী রাতের শপথ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
বুদ্ধিজীবীদের স্মরণে প্রমা’র ‘মৃত্যুঞ্জয়ী রাতের শপথ’

চট্টগ্রাম: শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শনিবার সন্ধ্যায় চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে ‘মৃত্যুঞ্জয়ী রাতের শপথ’ শীর্ষক অনুষ্ঠানমালা। প্রমা আবৃত্তি সংগঠন আয়োজিত এ অনুষ্ঠানের মধ্যে ছিল আলোচনা, স্মৃতিচারণ, আলোর মিছিল, প্রদীপ প্রজ্জ্বলন, আবৃত্তি, গণসংগীত ও বৃন্দ আবৃত্তি।



কেন্দ্রীয় শহীদ মিনারে বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পস্তবক অর্পণের পর নগরীর স্টুডিও থিয়েটার মিলনায়তনে ‘মৃত্যুঞ্জয়ী রাতের শপথ’ অনুষ্ঠিত হয়।

প্রমা’র সভাপতি আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় স্মৃতিচারণে অংশ নেন শহীদজায়া বেগম মুশতারী শফি, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান ও রইসুল হক বাহার, পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম ও উদীচী কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ডা. চন্দন দাশ।

আলোচনায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় সবাইকে উদ্বুদ্ধ হতে হবে, বর্তমান প্রজন্মকে যার যার অবস্থান থেকে মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করে যেতে হবে। তবেই একটি অসাম্প্রদায়িক প্রকৃত গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা যাবে।

বক্তারা যুদ্ধাপরাধীর বিচার কার্যকর হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

এরপর বুদ্ধিজীবীদের স্মরণে একটি আলোর মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে এবং শহীদ মিনারে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

এছাড়া প্রমার বৃন্দ আবৃত্তির মাধ্যমে শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করে উদীচী। সংগীত পরিবেশন করে খেলাঘর, চট্টগ্রাম মহানগর শাখা। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন, নরেন আবৃত্তি একাডেমি ও নির্মাণ আবৃত্তি একাডেমি।

বাংলাদেশ সময়: ২১০০ঘণ্টা, ডিসেম্বর ১৪,২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa