ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় সংগীতে কণ্ঠ মেলালো চট্টগ্রামবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৩
জাতীয় সংগীতে কণ্ঠ মেলালো চট্টগ্রামবাসী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মহান বিজয় দিবসের দিন সোমবার বিকেলে ৪টা ৩১ মিনিটে নগরীর চেরাগি পাহাড় মোড়ে সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন করেছে চট্টগ্রামবাসী।

বিকেল ৪টা ৩১ মিনিটে হাজার কণ্ঠে ভেসে আসে বরীন্দ্রনাথের অনবদ্য লেখা বাংলাদেশে জাতীয় সংগীত- ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।

চেরাগি মোড়ে ‍দাঁড়িয়ে চট্টগ্রামে মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, নাগরিক সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্তরের জনতা সমস্বরে জাতীয় সংগীত গেয়ে যান।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকেল ৪টা ৩১ মিনিটে পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পনের মধ্য দিয়ে উদিত হয় বাঙালীর স্বাধীনতার রক্তিম সূর্য। সেই মুহূর্তকে স্মরণ করে জাতীয় সঙ্গীত গেয়ে এবারের বিজয় দিবস উদযাপন করেছে গণজাগরণ মঞ্চ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামেও এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে অংশ নেয়ার জন্য জাতীয় সংগীত শুরুর আগে গণজাগরণ মঞ্চের চট্টগ্রামের সমন্বয়কারী শরীফ চৌহান আগত জনতাকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ১৯৭১ সালের এই দিনে ৪টা ৩১ মিনিটে পাক হানাদার বাহিনী আত্মসমর্পণ করেছিল। বিষয়টি জানিয়ে দিতেই সারা দেশের মতো চট্টগ্রাম থেকেও সমস্বরে জাতীয় সংগীতে অংশ নিচ্ছি আমরা।

তিনি বলেন, বাংলাদেশ থেকে যতোদিন পর্যন্ত রাজাকার, আলবদর তাড়াতে পারবো না ততোদিন পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না। এই শপথ নিতেই আমরা আজ এখানে সমবেত হয়েছি।    

জাতীয় সংগীত পরিবেশন শেষে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে বোধন ও প্রমা। এছাড়া দলীয় সংগীত পরিবেশন করে উদীচী চট্টগ্রাম জেলা শাখা।

বাংলাদেশ সময়: ১৭৫৫ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৩

সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুারো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa