ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

বিজয় দিবসে দেশ গড়ার শপথ ইস্ট ডেল্টা’র শিক্ষার্থীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৩
বিজয় দিবসে দেশ গড়ার শপথ ইস্ট ডেল্টা’র শিক্ষার্থীদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার শপথ নিয়েছে চট্টগ্রামের বেসরকারি ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে বাংলাদেশকে বিশ্বের মানচিত্রে একটি ক্ষুধামুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠার প্রত্যয়ও ব্যক্ত করেন তারা।



মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে ইডিইউ’র তরুণ শিক্ষার্থীরা এ শপথ নেন। সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রবর্তক সেন্টারে দিবসটি উদযাপন করতে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে ইডিইউ কর্তৃপক্ষ।

অনুষ্ঠানের উদ্বোধক বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন,‘বিজয় দিবসের চেতনা আমাদের মন থেকে হারিয়ে যাচ্ছে। আমরা ভুলতে বসেছি কিভাবে এবং কত ত্যাগের বিনিময়ে বাংলাদেশ নামের একটি রাষ্ট্র পেয়েছিলাম। ’

‘মুক্তিযুদ্ধে এদেশের লাখো মানুষ প্রাণ দিয়েছে। তাদের দেয়া প্রাণে অর্জিত হয়েছে আজকের স্বাধীন দেশ। আমাদের দেশ প্রেমিক হওয়ার বিকল্প নেই। সুনাগরিক হয়ে দায়িত্ব নিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। ’

চট্টগ্রামের দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক প্রধান অতিথির বক্তব্যে জসিম উদ্দিন চৌধুরী বলেন,‘বাঙ্গালি জাতির ইতিহাসে ১৬ই ডিসেম্বর গুরুত্বপূর্ণ দিন। আমরা আজ সবাই স্বাধীনভাবে কথা বলছি, হাসছি, লিখছি, দেশ নিয়ে স্বপ্ন দেখছি। সে সব কিছুই সম্ভব হয়েছে বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে। `

 

তিনি বলেন,‘একাত্তরের মুক্তিযুদ্ধে সবাই যেভাবে দেশের টানে ঝাপিয়ে পড়েছিলো সেভাবে এখনো জাতির দুর্দিনে এগিয়ে আসতে হবে সবাইকে। মুক্তিযুদ্ধ আমাদের সেই শিক্ষা দিয়েছে। ’

বিশেষ অতিথির বক্তব্যে ইইডইউ’র ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান তরুণদেরকে স্বাধীনতার চেতনায় ঐক্যবদ্ধ হয়ে হওয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোহাম্মদ সিকান্দার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ।

এদিকে বিজয় দিবসের দুই পর্বের বর্ণাঢ্য আয়োজনের দ্বিতীয় পর্বে ছিল শিক্ষার্থীদের অংশগ্রহণে জমকালো সাংস্কৃতিক পরিবেশনা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সারিস্থ বিনতে নুর এসনা ও মামুনুর রহমানের প্রানবন্ত উপস্থাপনায় সহকারী অধ্যাপক শাহ আহমেদ রিপন মুক্তিযুদ্ধের একটি কবিতা আবৃত্তি করেন।  

এরপর দেশাত্মবোধক গান, আবৃত্তি, নৃত্য-ফ্যাশন শো, নাটিকা পরিবেশনা করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

এছাড়া মুক্তিযুদ্ধের উপর ‘নতুন প্রভাত’ শীর্ষক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। ছিল শিক্ষার্থীদের তোলা আবহমান গ্রাম বাংলার সতেজ ছবি নিয়ে দিনব্যাপী প্রদর্শনীও।

বাংলাদেশ সময়: ২০১৩ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa