ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে সাম্প্রদায়িকতা বিরোধী গণসম্মিলণ শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৩
চট্টগ্রামে সাম্প্রদায়িকতা বিরোধী গণসম্মিলণ শুক্রবার

চট্টগ্রাম: সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সাম্প্রদায়িক কর্মকাণ্ডের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে চট্টগ্রামে শুক্রবার ‘সাম্প্রদায়িকতা বিরোধী গণসম্মিলনে’র আয়োজন করেছে অসাম্প্রদায়িক চেতনার সংগঠন সাম্প্রদায়িক সম্প্রীতি পরিষদ।  

এদিন বিকেল ৩টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত গণসম্মিলন বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা  নেলসন ম্যান্ডেলাকে উৎসর্গ করা হয়েছে।



সংগঠনের সদস্য সচিব অ্যাডভোকেট সীমান্ত তালুকদার  বাংলানিউজকে বলেন,‘দেশের বিভিন্ন প্রান্তে সম্প্রতি ঘটে যাওয়া সাম্প্রদায়িক হামলার ঘটনার প্রতিবাদে এবং এসব ঘটনার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে এ গণসম্মিলনের আয়োজন করা হয়েছে। ’

গণসম্মিলনের উদ্বোধন করবেন বরেণ্য বুদ্ধিজীবী ও সমাজবিজ্ঞানী এবং সাম্প্রদায়িক সম্প্রীতি পরিষদের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. অনুপম সেন।

পরিষদের প্রধান সমন্বয়কারী লেখক-সাংবাদিক শওকত বাঙালি জানান, সম্মিলনে গণসঙ্গীত, আলোচনা, আবৃত্তি এবং বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা শাহরিয়ার কবির নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।

অনুষ্ঠানে সংগঠনের আহবায়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে বক্তব্য দেবেন বরেণ্য সাংবাদিক ও কলামিষ্ট আবেদ খান, ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল।

এছাড়া চট্টগ্রামের বরেণ্য বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী ও মুক্তিযুদ্ধের পক্ষের প্রতিনিধিরা বক্তব্য দেবেন।

প্রসঙ্গত, একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার এবং আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে দেশে পুনরায় সাম্প্রদায়িক নির্যাতন-নিপীড়ন মাথাচাড়া দেওয়ার প্রেক্ষাপটে চট্টগ্রামে  সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন।

প্রতিক্রিয়াশীলতার বিরুদ্ধে ১৯৫১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে নগরীর হরিখোলা মাঠে সাংস্কৃতিক সম্মেলনের মাধ্যমে সর্বপ্রথম অসাম্প্রদায়িক চেতনার ধ্বনি উচ্চারিত হয়েছিল তার ধারাবাহিকতায় ২০১৩ সালে ফের সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক আন্দোলনের ডাক দেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

বাংলাদেশ সময়: ১৮৪৬ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa