ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে এবারও সেরা ডা.খাস্তগীর

মো.মহিউদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৩
চট্টগ্রামে এবারও সেরা ডা.খাস্তগীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জেএসসি পরীক্ষায় সামগ্রিক ফলাফল বিচারে গতবারের মতো এবারো চট্টগ্রামে সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

এ প্রতিষ্ঠান থেকে ৩২২ জন পরীক্ষার্থী নিবন্ধন করে সবাই পরীক্ষায় অংশ নেয়।

৩২০ জন জিপিএ-৫ পেয়ে পাশ করেছে সবাই। গত বছরও এ প্রতিষ্ঠানটি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথম হয়েছিল।


এবারো পাঁচটি মানদন্ডের ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সেরা ২০ বিশ স্কুল নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.পিযূষ দত্ত।

প্রতিষ্ঠানে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যার মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, মোট পরীক্ষার্থীর শতকরা পাশের হার, জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা, জিপিএ’র গড় এবং প্রতিষ্ঠানের মোট পরীক্ষার্থীর মোট সংখ্যার পয়েন্ট মিলিয়ে তা নির্ধারণ করা হয়েছে।

সে হিসেবে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পয়েন্ট ৯৫ দশমিক ৮০।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনেই এ বিচার করা হয় বলে জানান পিযূষ দত্ত। তিনি বলেন, কয়েকভাবে সেরা প্রতিষ্ঠান নির্বাচন করলে বিভ্রান্তি দেখা দেয়। তাই গত বছর থেকে মন্ত্রণালয় কেবল সামগ্রিক ফল বিচারে সেরা ২০ প্রতিষ্ঠান নির্ধারণ করার নির্দেশনা দিয়েছে।

সে নির্দেশান মতেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। পাঁচটি মানদন্ডে এ নির্বাচন করা হয় বলে জানান তিনি।

শীর্ষ বিশের অন্য বিদ্যালয়গুলো হলো (ক্রমানুসারে)- চট্টগ্রাম কলেজিয়েট স্কুল(৯৫ দশমিক ৫২), বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়(৯৪ দশমিক ৬০), সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়(৯৪ দশমিক ৬০), সিলবার বেলস বালিকা উচ্চ বিদ্যালয় ( ৯২ দশমিক ০৮), চিটাগাং পাবলিক স্কুল এন্ড কলেজ(৯১ দশমিক ৭৩), ফৌজদারহাট ক্যাডেট কলেজ (৯১ পয়েন্ট),  ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ(৯০ দশমিক ৭৯), নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ(৯০ দশমিক ৪৫), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় (৮৯ দশমিক ৪৫),  চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৮৯ দশমিক ৫৮), চিটাগাং ইংলিশ স্কুল (৮৯ দশমিক ২৭), কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৮ দশমিক ৫৭), অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ৮৭),  চকরিয়া কোরক বিদ্যাপীঠ (৮৬ দশমিক ৬৪), বান্দরবান ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ(৮৬ দশমিক ২৬), বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ২৩), সেন্ট প্লাসিডস উচ্চ বিদ্যালয় (৮৫ দশমিক ১৫), রেডিয়েন্ট স্কুল এন্ড কলেজ(৮৫ দশমিক ১২)।  

বাংলাদেশ সময়:১৬০০ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।