ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অক্সফোর্ডের বই পাচ্ছে ইস্ট ডেল্টা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
অক্সফোর্ডের বই পাচ্ছে ইস্ট ডেল্টা

চট্টগ্রাম: বন্দরনগরীর বেসরকারি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকে (ইডিইউ) নিয়মিত বই প্রদান করতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি।

শুধু তাই নয়, বই সরবরাহের পাশাপাশি গবেষণা ধর্মী নানা জার্ণাল ও তথ্য-উপাত্ত দিয়েও তারা ইডিইউর গ্রন্থাগারকে আরও সমৃদ্ধ করার বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে সংশ্লিষ্টরা।



সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের হাতে বই তুলে দিয়ে এই আগ্রহের কথা জানান অক্সফোর্ডের সেন্ট ক্রস কলেজের গ্রন্থাগারিক শেইলা অলকর্ক।

এসময় তিনি ইডিইউর ক্যাম্পাস ফ্যাসিলিটি, ছাত্র-ছাত্রীদের সাফল্য, যুগোপযুগী পাঠ্যক্রম,ল্যাব সুবিধা, গবেষণা কার্যক্রম পরিদর্শন করেন।


ইডিইউ’র ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান অক্সফোর্ডের প্রাক্তন ছাত্র হওয়ায় শিক্ষার্থীদের জন্য ইংরেজি, ব্যবসা, অর্থনীতি, প্রকৌশল, সমাজ বিজ্ঞানসহ উচ্চ শিক্ষার একাধিক বিষয়ে বই প্রদান করতে আগ্রহ প্রকাশ করেছেন অক্সফোর্ড কর্তৃপক্ষ।

তারা বলছেন,‘এসব বই অক্সফোর্ডের গবেষণা কাজে ব্যবহৃত হয়ে আসছে। ইডিইউর ছেলে মেয়েরা এগুলো নেড়েচেড়ে দেখার সুযোগ পেলে তাদেরও জ্ঞানের পরিধি বাড়বে। ’

এ বিষয়ে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বাংলানিউজকে বলেন,‘আমরা আনন্দিত ও গর্বিত। অক্সফোর্ডের মতো ওয়ার্ল্ডের নামকরা একটি ইউনিভার্সিটি ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বই দেবে। প্রতি ৩ মাস পরপর আগ্রহী ছাত্র-ছাত্রীরা এসব বই নিয়ে পড়তে পারবেন। ’

তিনি বলেন,‘এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে একটি অক্সফোর্ড কর্নার চালু করা হয়েছে। যা শিক্ষার্থীদের পড়ার ভুবনে ভিন্ন মাত্রা যোগ করবে। ’

এদিকে আমেরিকার বিখ্যাত সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি ইস্ট ডেল্টা থেকে ছাত্রদের উচ্চতর ডিগ্রি নেয়ার সুযোগ তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানান সাঈদ আল নোমান।

তিনি বলেন,‘সম্প্রতি এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি দুই প্রতিষ্ঠানের মধ্যে হয়েছে। ’

প্রসঙ্গত, ২০১৩ সালে সোশ্যাল বিজনেস অ্যাওয়ার্ড, ব্রেইন স্ট্রমিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

দক্ষিণ আফ্রিকার ওয়ান ইয়ং ওয়ার্ল্ড সম্মেলনেও বাংলাদেশ থেকে ইডিইউর শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।