ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশে বিনিয়োগে সৌদি আরবের ব্যবসায়ীদের আগ্রহ

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪
বাংলাদেশে বিনিয়োগে সৌদি আরবের ব্যবসায়ীদের আগ্রহ

চট্টগ্রাম: ‘বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে একটি আন্তর্জাতিকমানের দাতব্য হাসপাতাল স্থাপন, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সম্পর্কোন্নয়নের লক্ষ্যে মক্কা চেম্বার চিটাগাং চেম্বারের সঙ্গে একটি সমঝোতা স্মারক সম্পাদন করবে। ’

সৌদি আরব সফররত চেম্বার বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে মক্কা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র ভারপ্রাপ্ত সভাপতি এবং ট্রান্সপোর্ট কমিটির চেয়ারম্যান সাদ জামিল আল-কোরাইশী উপরোক্ত আগ্রহ প্রকাশ করেন।



তিনি বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দীর্ঘদিন থেকে গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উল্লেখ করে উভয় দেশের মধ্যে আমদানি-রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে পারস্পরিক পণ্য সম্পর্কে অবহিত হওয়ার উপর গুরুত্বারোপ করেন।

সাদ জামিল আল-কোরাইশী ইসলাম ভিত্তিক ব্যবসা-বাণিজ্য এবং অর্থনীতি সমৃদ্ধ, ফলপ্রসূ ও কার্যকর করতে উভয় চেম্বারের যৌথ উদ্যোগের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। তিনি চট্টগ্রামকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিনিয়োগের কেন্দ্রস্থল উল্লেখ করে অতি শীঘ্রই মক্কা চেম্বার প্রতিনিধিদল চট্টগ্রাম সফর করবেন বলে জানান।

প্রতিনিধিদল নেতা ও চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন এবং সৌদি আরবে বাংলাদেশী পণ্যের বাজার সম্প্রসারণে তৃতীয় দফা চিটাগাং চেম্বার প্রতিনিধিদল সৌদি আরব সফর করছেন। তিনি মক্কা চেম্বার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে গত বছর বর্ণিত চেম্বার প্রতিনিধিদলের চট্টগ্রাম সফরের যে কর্মসূচী ছিল তা দ্রুত বাস্তবায়নের আহবান জানান।

তিনি সৌদি আরবে কর্মরত প্রবাসী বাংলাদেশীদের প্রকৃত সমস্যার ব্যাপারে  চেম্বারের অনুরোধ মক্কা চেম্বার যাতে সৌদি সরকারের যথাযথ কর্তৃপক্ষের সমীপে উপস্থাপনপূর্বক সমাধানের প্রচেষ্টা চালানোর অনুরোধ জানান।

প্রতিনিধিদলের ব্যস্ত কর্মসূচীর দ্বিতীয় পর্বে শীর্ষস্থানীয় সৌদি ব্যবসায়ীদের অংশগ্রহণে পারস্পরিক মতবিনিময়কালে চেম্বার সভাপতি ও সিনিয়র সহ-সভাপতি বিভিন্ন প্রশ্নের জবাব দেন। শিপব্রেকিং শিল্প, পর্যটন, হস্তচালিত পণ্য সামগ্রীর ব্যাপারে সৌদি ব্যবসায়ীবৃন্দ আগ্রহ প্রকাশ করেন। সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশ সফরে উৎসাহিত করার লক্ষ্যে ভিসা সহজীকরণের অনুরোধ জানানো হয়। অনুষ্ঠানের তৃতীয় পর্বে যৌথ প্রেস ব্রিফিং-এর আয়োজন করা হয়।

এ সময় চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ, চেম্বার পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও মোহাম্মদ মোর্শেদ, সাবেক পরিচালক মোহাম্মদ হাবিবুল হক ও মোহাম্মদ আলমগীর পারভেজ, চেম্বার সদস্য মোহাম্মদ মাকসুদুর রহমান, ফরিদুল আলম, মক্কা চেম্বারের এক্সিকিউটিভ ডাইরেক্টর সোলাইমান কে. বাজারাহ্, জেনারেল ম্যানেজার আবদুল বাসিত ক্বারী, কমিটি অন নিউট্রিশন এন্ড সাবসিসটেন্সের সভাপতি আল-সারিফ সাকের আসহাব আল রাস্তি, মার্কেটিং ডিরেক্টর মাজেন কে বাখ্ত, অন্যান্য পরিচালকবৃন্দ, রিয়াদস্থ ইকনোমিক কাউন্সিলর ড. মিজানুর রহমান এবং প্রতিনিধিদলের সচিব ওসমান গণি চৌধুরীসহ নেতৃস্থানীয় সৌদি ও প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa