ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

আমেরিকান ভিসায় অগ্রাধিকার পাবে আইবিএফবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪
আমেরিকান ভিসায় অগ্রাধিকার পাবে আইবিএফবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের(আইবিএফবি) সদস্যরা আমেরিকান ভিসা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন কনসাল জেনারেল মি. জেমি ফস।

বৃহস্পতিবার দুপুরে নগরীর একটি হোটেলের হল কক্ষে আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টার ও ইউএস অ্যাম্বেসি ঢাকা আয়োজিত ‘How to apply and Obtain US Visa’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য এ কথা বলেন তিনি।



আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন আইবিএফবি’র ভাইস প্রেসিডেন্ট ড. মো. ওমর সাফায়েত কাউসার, আইবিএফবি’র প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ও সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী। সেমিনারে অতিথিদের হাতে ক্রেস্ট তুলে দেন আইবিএফবি’র সদস্যরা। সেমিনারে স্পন্সর করেন পিএইচপি গ্লাস ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আমীর হোসেন সোহেল।

মি. জেমি ফস বলেন,‘আমেরিকা বাংলাদেশের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী। আগের বছরের চেয়ে ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের রপ্তানি বেড়েছে ৪৪ শতাংশ। ’
ctg_IBFB_1
তিনি বলেন, আগের চেয়ে নন ইমিগ্র্যান্টদের ভিসা আবেদন বেড়েছে।   আমরা ভিসা প্রসেস আরো সহজ করছি।

মার্কিন কনসাল জেনারেল বলেন, ‘আইবিএফবি সদস্যরা আমেরিকান ভিসা পাবার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। আইবিএফবি’র সদস্যরা ২দিনের মধ্যে অ্যাপয়েন্টমেন্ট করতে পারবে। এছাড়া ভিসা রেনিউ করতে চাইলে আইবিএফবি’র সদস্যরা তিনদিনের মধ্যে করতে পারবে। ’

তিনি বলেন,‘নন ইমিগ্র্যান্টরা ফিরে আসার নিশ্চয়তা দিলে আমেরিকান ভিসা পাওয়া খুবই সহজ। ’ এছাড়া ভিসা সংক্রান্ত সকল তথ্য অ্যাম্বেসির ওয়েবসাইটে পাওয়া যাবে বলেও জানান তিনি।    
ctg_IBFB_2
আইবিএফবি’র প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন,‘বৃটিশ-ইন্ডিয়া সময়েও চট্টগ্রাম বন্দর ছিল গুরুত্বপূর্ণ। বিকল্প ছিল শুধু মাত্র কলকাতা। কিন্তু কলকাতার চেয়ে চট্টগ্রাম বন্দর আরো বেশি উপযোগী ছি। এরপর পাকিস্তান আমলেও দেশের বড় বড় সব শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রধান কার্যালয় ছিল চট্টগ্রামে। বাংলাদেশে ইউএসআইএস’র প্রথম কার্যালয় ছিল চট্টগ্রামে। কিন্তু দূঃখজনক হলেও সত্যি এখন সব ঢাকা কেন্দ্রিক। ’

তিনি বলেন,‘ব্যবসা হয় চট্টগ্রামে আর সকল কার্যক্রম পরিচালিত হয় ঢাকায়। ’ চট্টগ্রামের ব্যবসায়ীদের ভিসা প্রক্রিয়া সহজ করার দাবি জানান। তার দাবির পরপরই বাংলাদেশে নিযুক্ত মার্কিন কনসাল জেনারেল মি. জেমি ফস আইবিএফবি সদস্যদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে আমেরিকান ভিসা দেওয়া হবে বলে ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারী ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa