ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

নিম্নমানের কাগজ বানাচ্ছে টি কে গ্রুপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪
নিম্নমানের কাগজ বানাচ্ছে টি কে গ্রুপ

চট্টগ্রাম: চট্টগ্রামে টি কে গ্রুপের দু’টি কারখানায় নিম্নমানের কাগজ তৈরি হচ্ছে বলে অভিযোগ উঠেছে । এক্ষেত্রে তারা বিএসটিআই আইনেরও কোন তোয়াক্কা করছে না।

এমনকি দীর্ঘদিন ধরে বিএসটিআই’র লাইসেন্সও নবায়ন করছেনা টি কে গ্রুপ।

বৃহস্পতিবার টি কে গ্রুপের কারখানা দু’টির মালিকের বিরুদ্ধে চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আলাদাভাবে মামলা দায়ের করেছে বিএসটিআই কর্তৃপক্ষ।

অভিযুক্ত দু’কারখানা মালিক হচ্ছেন, টি কে কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু তৈয়ব এবং এম এ এফ নিউজপ্রিন্ট মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু সাদাত মো.ফয়সাল।

ফয়সাল টি কে গ্রুপের অন্যতম কর্ণধার আবু তৈয়বের ছেলে বলে জানা গেছে।

বিএসটিআই’র চট্টগ্রাম আঞ্চলিক অফিসের সহকারী পরিচালক কে এম হানিফ বাংলানিউজকে বলেন, টি কে গ্রুপের কারখানাগুলোতে সাদা কাগজ এবং নিউজ প্রিন্ট তৈরি হয়। কিন্তু আমরা পরিদর্শন করে দেখেছি, সেখানে উৎপাদিত কাগজ খুবই নিম্নমানের। তাদের কাছে বিএসটিআই’র বৈধ কোন লাইসেন্সও নেই।

লাইসেন্স ছাড়া উৎপাদিত পণ্য বিক্রি ও বিতরণ অব্যাহত রাখায় আদালতে মামলা দায়ের করা হয়েছে বলে জানান কে এম হানিফ।

মামলার এজাহারে অভিযুক্তদের বিরুদ্ধে বিএসটিআই অধ্যাদেশ (সংশোধিত ২০০৩) এর ২৪ ও ৩১ (এ) ধারায় অভিযোগ আনা হয়েছে বলেও তিনি জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুধবার চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার চরখিজিরপুরে টি কে গ্রুপের কারখানা দু’টি পরিদর্শন করেন বিএসটিআই’র কর্মকর্তারা। এসময় তারা আইন লঙ্ঘন ও অসঙ্গতির বিভিন্ন তথ্য পান।

কারখানা দু’টির মধ্যে টি কে কেমিক্যাল কমপ্লেক্সে লেখার এবং ছাপার সাদা কাগজ তৈরি হয়। অপর কারখানাটিতে নিউজ প্রিণ্ট তৈরি হয়।

বিএসটিআই কর্মকর্তারা জানান, উৎপাদিত কাগজে জিএসএম, ব্রাইটনেস এবং টেনসাইল স্ট্র্যান্থ এর মান সঠিকভাবে পাওয়া যায়নি। গত প্রায় চার বছর ধরে কারখানা দু’টিতে উৎপাদিত কোন পণ্য বিএসটিআই'র কাছে গুণগত মান যাচাইয়ের জন্য নেয়া হয়নি। এর ফলে পণ্যের মানও নিশ্চিত হয়নি।

বিএসটিআই কর্মকর্তা কে এম হানিফ বাংলানিউজকে বলেন, ‘বৈধ লাইসেন্স ছাড়া গুণগত মান নিশ্চিত না করে তৈরি করা কাগজে চট্টগ্রামসহ দেশের বাজার ছেয়ে গেছে। কারখানাগুলো আইন ও পণ্যের মান নিশ্চিতে বাধ্য করতেই আদালতে মামলা করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa