ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিভাসু’র বৈজ্ঞানিক সম্মেলনে মাইক রবসন

দুধ, ডিম ও মাংস উৎপাদনে ভারতের চেয়ে ৫ গুণ পিছিয়ে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
দুধ, ডিম ও মাংস উৎপাদনে ভারতের চেয়ে ৫ গুণ পিছিয়ে বাংলাদেশ

চট্টগ্রাম: দুধ ডিম উৎপাদনে বাংলাদেশ ভারতের চেয়ে পাঁচগুণ পিছিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা–এফএও’র  বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন।

বৃহষ্পতিবার সকালে ‍চট্টগ্রাম ভেটেরনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়-সিভাসু’র ১১তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



মাইক রবসন বলেন, বাংলাদেশে গত কয়েক বছরে প্রাণিজ সম্পদের উৎপাদন বেড়েছে। কিন্তু প্রাণিজ উৎপাদনের ক্ষেত্রে বিশেষ করে দুধ, ডিম এবং মাংস উৎপাদনে ভারতের তুলনায় বাংলাদেশ অনেক পিছিয়ে।


তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী এনিম্যাল ফুড ও নিউট্রিশনের সংকট দেখা দিয়েছে। এছাড়াও নতুন নতুন রোগবালাই যেমন এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, নিপাহ্ ভাইরাস ইত্যাদি দেখা যাচ্ছে। এর থেকে উত্তরণে গবেষণার কোন বিকল্প নেই।

‘ইমারজিং চ্যালেঞ্জস ইন ফুড, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট’ শিরোনামে দিনব্যাপী এ বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভাসু উপাচার্য প্রফেসর ড. এ.এস. মাহফুজুল বারি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  এফএও’র বাংলাদেশস্থ চিফ টেকনিক্যাল এডভাইজার ড. ম্যাট ইয়ামেজ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোজাহিদ উদ্দিন আহমেদ, ভারতের তামিলনাডু রাজ্যের মাদ্রাজ ভেটেরিনারি কলেজের ডিন প্রফেসর ড. এস এ আসোকান, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এম এ ফয়েজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ আল-আমিন প্রমুখ।

বৈজ্ঞানিক সম্মেলনে ৪টি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এতে অংশ নেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, সরকারী ও বেসরকারী সংস্থা, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থা’র প্রায় ২০০জন প্রতিনিধি।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।