ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বহরে যুক্ত হচ্ছে পাঁচটি বিমান

আট’শ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা রিজেন্ট এয়ারওয়েজের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪
আট’শ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা রিজেন্ট এয়ারওয়েজের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বেসরকারি বিমান পরিবহণ খাতে ৮০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিমান সংস্থা রিজেন্ট এয়ারওয়েজ।

এছাড়া আগামী দু বছরের মধ্যে রিজেন্ট এয়ারওয়েজ তার বহরে ইন-ফ্লাইট বিনোদন ও যোগাযোগ পদ্ধতি সমন্বিত অত্যাধুনিক পাঁচটি নতুন বিমান যোগ করবে এবং ১৩টি নতুন আন্তর্জাতিক রুটে যাতায়াত করবে।



শনিবার দুপুরে ৪র্থ বার্ষিকী উপলক্ষে নগরীর একটি রেস্টুরেন্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রিজেন্ট এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর হাবিব।

তিনি বলেন,‘বিভিন্ন দেশের সঙ্গে সংযোগ স্থাপন করে যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচন করছে রিজেন্ট এয়ারওয়েজ।
আগামীতে নেপাল, দোহা, মাস্কাট, আবুধাবি, রিয়াদ, জেদ্দা, বাহরাইন, ভারতের গয়া, এবং মালয়েশিয়ার জোহর বাহরুতে নতুন সংযোগ স্থাপন করা হবে। এর মধ্যে আগামী মাসের শেষ নাগাদ ঢাকা-নেপাল-ঢাকা রুটে ফ্লাইট চালুর সম্ভাবনা রয়েছে। ’

“এছাড়া নতুন বিমানের মধ্যে—১৬৬ আসনের তিনটি বোয়িং ৭৩৭-৮০০ এবং ২৬৫ আসনের দুটো বোয়িং ৭৬৭-২০০। এর ফলে রিজেন্টের আসন ক্ষমতা ৯৩ শতাংশ এবং মাসিক ফ্লাইট সংখ্যা ৭০০টিতে দাঁড়াবে। ” জানান মাসরুফ হাবিব।

তিনি বলেন,‘রিজেন্ট এয়ারওয়েজের সফলতার পেছনে চট্টগ্রামের ভুমিকা ছিল সবচেয়ে বেশি। তাই চট্টগ্রামকে কেন্দ্র করে আমরা ব্যবসা সম্প্রসারণ করছি। সবাই চট্টগ্রামের অপার সম্ভাবনার কথা বললেও কেউ চট্টগ্রামের উন্নয়নে কোন উদ্যোগ নেয় না। যেটা হয় সেটাও অনেক ধীরগতির। রিজেন্ট এয়ারওয়েজ দ্রুতগতিতে চট্টগ্রামে ব্যবসা সম্প্রসারণ করছে। ডিসেম্বরে প্রথমবারের মতো চট্টগ্রাম-সিঙ্গাপুর ও চট্টগ্রাম-নেপাল ফ্লাইট চালু করা হবে। ’’

ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে সিভিল অ্যাভিয়েশন থেকে নির্ধারিত অ্যারোনোটিক্যাল চার্জ এয়ারলাইন ব্যবসার ক্ষেত্রে প্রতিবন্ধকতা বলে মনে করেন মাশরুফ হাবিব। তিনি বলেন, অ্যারোনোটিক্যাল চার্জের মধ্যে ল্যান্ডিং, রুট নেভিগেশন, পার্কিং, সিকিউরিটি চার্জ রয়েছে। দেশীয় এয়ারলাইন্সের এয়ারক্রাফ্ট হওয়া সত্ত্বেও আন্তর্জাতিক রুটে চলাচলকারী এয়ারক্রাফ্টগুলোর পার্কিং চার্জ বিদেশী এয়ারলাইন্সের এয়ারক্রাফটের সমহারে ধার্য করা হয়। বাংলাদেশী মালিকানাধীন এয়ারক্রাফ্টের পার্কিং চার্জ আন্তর্জাতিক রেটে ধার্য করা সমীচীন কি না তা ভেবে দেখার বিষয়। এ বিষয়ে আমরা সরকারকে অবহিত করেছি। সরকার এ নিয়ে কাজ করছে। আশা করছি একটা সুফল আসবে। ’

“সব শ্রেনীর মানুষ বিশেষ করে মধ্যবিত্তদের বিমান ভ্রমণের সুবিধার্থে গত বছর থেকে রিজেন্ট এয়ারওয়েজ টিকেট মূল্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছে। সংস্থার বর্ষপূর্তিকে উপলক্ষ করে দেয়া বিশেষ অফারে চলতি বছর আন্তর্জাতিক ও আভ্যন্তরীণ রুটে প্রায় ১৫ হাজার যাত্রী অল্প খরচে আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে  ভ্রমণের সুযোগ পেয়েছে” বলে জানান রিজেন্ট এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক মাসরুফ হাবিব।

তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির যেভাবে অগ্রগতি হচ্ছে। বিমানে চড়া আগামীতে আর বিলাসিতা থাকবে না, স্বাভাবিক বিষয়ে পরিণত হবে। রিজেন্ট এয়ারওয়েজ এ অগ্রযাত্রায় সামনে থেকে নেতৃত্ব দিতে চায়। ’

রিজেন্ট এয়ারওয়েজের প্রধান বিক্রয় কর্মকর্তা ইরফান হক বলেন,‘শুধুমাত্র যাত্রীদের যাতায়াত সেবা দিয়ে সীমাবদ্ধ থাকবে না রিজেন্ট এয়ারওয়েজ। ৪র্থ বার্ষিকীর অফার হিসেবে যাত্রীদের ভিসা প্রসেসিং ও বিদেশে থাকার ব্যবস্থাও করবে বেসরকারি এ বিমান সংস্থাটি। ’

চতুর্থ বার্ষিকীর বিশেষ অফার:

৪র্থ বর্ষপূর্তি উপলক্ষে এবার আন্তর্জাতিক ৫টি রুটে টিকেটের মূল্যে বিশেষ ছাড় দিয়েছে রিজেন্ট এয়ারওয়েজ। এই ছাড়ের ফলে ট্যাক্সসহ ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা ২৩ হাজার ৪৪৪ টাকা, ঢাকা-ব্যাংকক-ঢাকা ১৬ হাজার ৪৪৪ টাকা, ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা ১৮ হাজার ৪৪৪ টাকা, ঢাকা-কলকাতা-ঢাকা ৭ হাজার ৪৪৪ টাকা, চট্টগ্রাম-ব্যাংকক-চট্টগ্রাম ১৭ হাজার ৪৪৪ টাকা, চট্টগ্রাম-কলকাতা- চট্টগ্রাম ৯ হাজার ৪৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ১০ নভেম্বর শুরু হওয়া এই অফারে যাত্রীদের আগামী ১০ ডিসেম্বরের মধ্যে টিকিট কিনতে হবে। আর ২০১৫ সালের ২৫ অক্টোবরের মধ্যে যেকোন সময় এই টিকেট দিয়ে ভ্রমণ করতে পারবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রিজেন্টের প্রধান উপদেষ্টা স্যাম আইজ্যাক, উপ মহা ব্যবস্থাপক (বিক্রয় এবং বিপণন) শুভ্র কান্তি সেন শর্মা।

চট্টগ্রাম-ভিত্তিক দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী হাবিব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান রিজেন্ট এয়ারওয়েজ ২০১০ সালের ১০ নভেম্বর  ফ্লাইট পরিচালনা শুরু করে। বর্তমানে এর বহরে বোয়িং ৭৩৭-৭০০ দুটি এবং দুটি ড্যাশ-৮ এবং একটি ড্যাশ-৬ উড়োজাহাজ রয়েছে। আভ্যন্তরীণ রুট ছাড়াও ঢাকা থেকে সিঙ্গাপুর, কুয়াললামপুর, ব্যাংকক, কলকাতা এবং চট্টগ্রাম থেকে ব্যাংকক, কলকাতা রুটে চলাচল করে রিজেন্ট এয়ারওয়েজ। যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত এয়ারলাইন্সটি আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুট মিলিয়ে প্রায় ৮ লাখ যাত্রী পরিবহন করেছে।

বাংলাদেশ সময়: ১৭১৯ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।