ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাঠের কৃষক আর শহরের ব্যবসায়ির নেটওয়ার্ক গড়ার তাগিদ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
মাঠের কৃষক আর শহরের ব্যবসায়ির নেটওয়ার্ক গড়ার তাগিদ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রত্যন্ত অঞ্চলে উৎপাদিত ফল ও শাকসবজি মাঠ থেকে সরাসরি বিক্রেতার হাতে পৌঁছানোর মত এসেছে চট্টগ্রামে আয়োজিত এক সভায়। এতে কৃষকদের ন্যায্যমূল্য পাওয়া নিশ্চিত হবে বলে মত দিয়েছেন ওই সভায় অংশগ্রহণকারীরা।



শনিবার রাতে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র-প্রান্তিক ফল চাষীদের উৎপাদিত ফসল ন্যায্য মূল্যে বিপণন কৌশল শীর্ষক এক মতবিনিময় সভায় এসব মতামত উঠে আসে।

চট্টগ্রামের সবজি ও ফল ব্যবসায়ী এবং রিটেইল চেইন সপ মালিকদের সঙ্গে প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের নেটওয়ার্ক স্থাপনের লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস।
এতে সভাপতিত্ব করেন কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ।

সভায় বক্তারা বলেন, কৃষকদের তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে হলে গ্রামে গ্রামে কৃষক সমিতি কিংবা কৃষিভিত্তিক সমিতি গড়ে তুলতে হবে। সমবায় ভিত্তিতে ফল ও শাকসবজি সরাসরি শহরের ব্যবসায়িদের কাছে বিক্রি করতে হবে। মাঠের কৃষক আর শহরের ব্যবসায়িদের মধ্যে সরাসরি নেটওয়ার্ক গড়ে তুলতে হবে।

বক্তারা আরও বলেন, কৃষকের ন্যায্যমূল্য পাওয়ার অধিকার আছে। আবার উৎপাদিত পণ্যের দাম না পেলে কৃষক হতাশ হবেন। এক্ষেত্রে সবাই সম্মিলিত উদ্যোগ নিলে কৃষক বঞ্চিত হবেন না।

সভায় কারিতাস’র খাদ্য নিরাপত্তা প্রকল্পের লামা, আলীকদম ও মানিকছড়ি উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কৃষক এবং সংস্থার কর্মীরা কৃষি পণ্য বিপণনে মাঠ পর্যায়ের সমস্যার কথা তুলে ধরেন।

সভায় উপস্থিত চট্টগ্রামের আড়ৎদার এবং মালিক সমিতির প্রতিনিধিরা কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করার ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।

ক‍ৃষিবিদ ড. এস পি পাল এবং কারিতাস ন্যাশনাল অফিসের সিনিয়র ম্যানেজার আগষ্টিন বাড়ৈর পরিচালনায় সভায় অংশ নেন আগোরা মিমি সুপার মার্কেট শাখার ব্যবস্থাপক সরোয়ার আলম, রেয়াজউদ্দিন বাজার ফল ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক শামসুদ্দিন সবুজ ও যুগ্ম সম্পাদক তৌহিদুল আলম, মেসার্স ফাতেমা ট্রেডার্সের শাহীন আলম খান, মেসার্স রাঙ্গামাটি ফার্মের মো. মোমিন, চিম্বুক বহুমুখী ফল চাষী সমিতি, বান্দরবান’র সভাপতি তোয়ো ম্রো, কৃষক প্রতিনিধি নেজাম উদ্দিন, হাজী মহিজুর রহমান সওদাগর, সাংবাদিক প্রণব বল এবং কারিতাস’র খাদ্য নিরাপত্তা প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা রূপনা দাশ।

এদিকে রোববার সকালে প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের নিয়ে কারিতাস’র কর্মকর্তারা আগোরা সুপারশপ, ফলমন্ডিসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। সেখানে কৃষকেরা তাদের উৎপাদিত পণ্য সরাসরি পৌঁছানোর বিষয়ে অবহিত হন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।