ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পৃথিবীর বহু দেশে স্বাধীনতার জন্য যুদ্ধ হয়েছে, কিন্তু পাক সেনাদের মত নীল নকশা করে বুদ্ধিজীবী হত্যার মত জঘন্য ঘটনা আর কোথাও ঘটেনি।
নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের এ নির্মমতার সঠিক ইতিহাস সম্পর্কে জানাতে হবে।



জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের উদ্যোগে রবিবার বিকেলে শিল্পকলা একাডেমি মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে আলোচনা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এসব বলেন।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন শিকদারের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবুল হোসেন।
অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন শহীদ জায়া বেগম মুশতারী শফি।

বেগম মুশতারী শফি তার বক্তব্যে বলেন, বুদ্ধিজীবীদের শুধু ১৪ই ডিসেম্বর হত্যা করা হয়নি, মার্চ মাস থেকেই তাদের হত্যা করা হচ্ছিল। বারে বারে এদিন আসে আর বুকের দগ্ধ আগুন জ্বালিয়ে দেয়।

পাকিস্তানী দোসররা এদেশকে বিকলাঙ্গ রাষ্ট্রে পরিণত করতে অগণিত চিকিৎসক, শিক্ষক, সাংবাদিক, শিল্পী, লেখককে হত্যা করেছিল। মৃত্যুর আগে যুদ্ধাপরাধীদের বিচার দেখে যেতে চাই।

আলোচনা অনুষ্ঠান শেষে মহান বিজয় দিবস উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়। এরপর শিল্পাচার্য জয়নুল আবেদীন গ্যালারি ও পটুয়া কামরুল হাসান গ্যালারিতে তিনদিন ব্যাপি বার্ষিক চারুকলা প্রর্দশনীর উদ্বোধন হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন শিল্পকলা একাডেমির  সদস্য জেসমিন সুলতানা পারু ও সাইফুল আলম বাবু।

সন্ধ্যায় শিল্পকলা একাডেমী রেপার্টরী নাট্যদলের প্রযোজনা একাত্তরের গণহত্যা নিয়ে তথ্যভিত্তিক নাটক বধ্যভূমি প্রর্দশিত হয়।

নাটকটি রচনা করেছেন প্রদীপ দেওয়ানজী। নির্দেশনা দিয়েছেন মোসলেম উদ্দিন সিকদার। নাটকটির সমন্বয়কারী সাইফুল আলম বাবু। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুজিত দাশ বাপ্পী,শাহীনুর সরোয়ার,সাইফুল আলম, তৌহিদ হাসান ইকবাল, কঙ্কণ দাশ, বাপ্পী হায়দার,বাপ্পা চৌধুরী, সাইফুল ইসলাম, বিটু ভৌমিক, নাজিম উদ্দিন মামুন,আনিসুর রহমান, সাইদুল করিম সাজু, মুরাদ হাসান ও কামরুল ইসলাম।

বাংলাদেশ সময়:২০৫৩ ঘন্টা,ডিসেম্বর ১৪,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।