ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শহীদ স্মরণে মুক্তির কথা শুনি

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
শহীদ স্মরণে মুক্তির কথা শুনি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মা গো, এ যুদ্ধে জয়ী আমরা হবই, জয় আমাদের হবেই, জয় বাংলা! এ লাইনটি মাকে লেখা এক মুক্তিযোদ্ধা সন্তানের।   

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে যাওয়া মুক্তিযোদ্ধাদের লেখা এমনই মর্মস্পর্শী চিঠি পাঠ করা হয় রোববার সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মুক্তির কথা শুনি শীর্ষক অনুষ্ঠানে।



বুদ্ধিজীবী দিবস স্মরণে রোটারী ক্লাব অব চিটাগাং পোর্ট সিটির সহযোগিতায় দৃষ্টি চট্টগ্রাম এ অনুষ্ঠানের আয়োজন করে।  

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা আ ক ম রইসুল হক বাহারের স্মৃতিচারণ ও গল্পের ফাঁকে একাত্তরের চিঠি পাঠ করেন চট্টগ্রামের বিশিষ্টজনেরা।
অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন জেলা রোটারী গর্ভনর ইলেক্ট এবিএম ওয়াদুদ উল্লাহ ও রোটারী পিপি এসকে আজিম পিন্টু।

নেপথ্যে মুক্তিযুদ্ধের গান আর মঞ্চে মুক্তিযুদ্ধের দুর্লভ স্থিরচিত্রের স্লাইডশো অনুষ্ঠানকে এক ভিন্ন মাত্রায় নিয়ে যায়। একাত্তরের চিঠি পাঠে ফুটে ওঠে রণাঙ্গনের স্মৃতি, দেশের জন্য জীবনত্যাগের দুর্দমনীয় স্পৃহা, স্বজনের জন্য হাহাকার, দেশ স্বাধীনের স্বপ্নগুলো।

ওয়াসেকা আয়েশা খান এমপি পাঠ করেন তার উদ্দেশ্যে মুক্তিযোদ্ধা পিতার লেখা চিঠি। তিনি অশ্রুসজল চোখে চিঠি পাঠের সময় মিলনায়তনে নিরবতা নেমে আসে।

সাবের শাহ’র সঞ্চালনায় আরও চিঠি পাঠ করেন বিশ্বজিৎ চৌধুরী, কামরুল হাসান বাদল, শুভ্রা বিশ্বাস, সাবিরা সুলতানা বিনা, জিন্নাহ চৌধুরী, জহির উদ্দিন আহমেদ, মিলি চৌধুরী, আয়েশা হক শিমু, প্রণব চৌধুরী, মুজাহিদুল ইসলাম।

মুক্তিযোদ্ধা রইসুল হক বাহার মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বলেন, সেসময় এক জয় বাংলা স্লোগান দেশ স্বাধীন করতে আমাদের ঐক্যবদ্ধ করেছিল। আমাদের যারা আশ্রয় দিয়েছিল, তথ্য দিয়েছিল,খাবার দিয়েছিল তারা সবাই এক একজন মুক্তিযোদ্ধা ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল। একক আবৃত্তি করেন দৃষ্টি চট্টগ্রামের সাধারণ সম্পাদক বনকুসুম বড়ুয়া নুপুর।

বাংলাদেশ সময় ২১৩০ ঘন্টা,ডিসেম্বর ১৪,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।