ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মোস্তফা-হাকিম কলেজে ঐতিহ্যবাহী যাত্রা পালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
মোস্তফা-হাকিম কলেজে ঐতিহ্যবাহী যাত্রা পালা ফাইল ফটো

চট্টগ্রাম: গ্রাম বাংলার সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য যাত্রা পালা।   চট্টগ্রামের যাত্রাগান উনিশ শতকের দ্বিতীয় ও তৃতীয় দশকে এক নতুন মাত্রা ও বৈচিত্র যোগ করেছিল।



চট্টগ্রামের এ জনপ্রিয় ঐতিহ্যের ধারা অব্যাহত রাখতে জনপ্রিয় যাত্রা পালার আয়োজন করে উত্তর কাট্টলী মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ।

বৃহস্পতিবার রাতে মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে তিনদিন ব্যাপী যাত্রা পালার উদ্বোধন করেন সিটি কর্পোরেশন মেয়র মোহাম্মদ মনজুর আলম ।

উদ্বোধনকালে মেয়র মনজুর আলম বলেন, যাত্রা সামাজিক সংস্কৃতির অন্যতম মাধ্যম ও বাঙালির ঐতিহ্য।   যাত্রাকে অপসংস্কৃতির কবল থেকে রক্ষা করতে হবে।

তিনি বলেন, লোকনাট্যের পূর্বসূরীর ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে প্রজন্ম পরম্পরায় যাত্রাকে এগিয়ে নিতে হবে।

উদ্বোধন শেষে নবাব সিরাজউদ্দৌলা যাত্রা পালা পরিবেশন করা হয়।   মেয়র এ যাত্রা পালা উপভোগ করেন।

ঢাকার দেশ অপেরা গঙ্গা থেকে বুড়িগঙ্গা, নবাব সিরাজউদ্দৌলা ও এই মাটি এই দেশ নামক তিনটি যাত্রা পালা পরিবেশন করে।   সাধারণ মানুষের পদচারণায় অনুষ্ঠানটি এক প্রাণোচ্ছল মিলনমেলায় পরিণত হয়।

এতে মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মনজুরুল ইসলাম, মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ বাদশা আলম, আব্বাস রশিদ, আইয়ুব খান, মোহাম্মদ আজম, আবদুল করিম উদ্দিন, মাঈনুদ্দিন চৌধুরী ও বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।