ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কাঠের ব্যবসা নিয়ে দ্বন্দ্বে খুন দু’ভাই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
কাঠের ব্যবসা নিয়ে দ্বন্দ্বে খুন দু’ভাই ফরিদুল আলম ও আবু সিদ্দিক

চট্টগ্রাম: কাঠের ব্যবসা নিয়ে দ্বন্দ্বে খুন হয়েছেন আবু সিদ্দিক (৪২) ও তার ভাই ফরিদুল আলম (৪৫)। পুলিশের প্রাথমিক তদন্ত এবং স্বজনদের বক্তব্যে এ তথ্য পাওয়া গেছে।



পুলিশ ও নিহতের স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, নগরীর বাকলিয়ার বলিরহাটের কাঠ ব্যবসায়ি ও স্থানীয় প্রভাবশালী আইয়ূব আলী খানের সঙ্গে দ্বন্দ্ব ছিল আবু সিদ্দিকের। আবু সিদ্দিকের কেনা কিছু সেগুন কাঠ শুক্রবার আইয়ূব জোর করে বিক্রেতার কাছ থেকে ছিনিয়ে নেয়।
রাতে আবু আইয়ূবের বাড়িতে গিয়ে কাঠগুলো ফেরত নিয়ে আসে। পরে আইয়ূবের নেতৃত্বে ৪০-৫০ জন লোক এসে আবু সিদ্দিকের উপর হামলা চালায়। তাকে বাঁচাতে গিয়ে খুন হয় ফরিদুল আলম।

শুক্রবার রাত ১১টার দিকে নগরীর চান্দগাঁও থানার খাজা রোডের বাদামতল এলাকায় মুন্সিবাড়িতে প্রতিপক্ষের হামলায় দুই ভাই নিহত হন।

চান্দগাঁও থানার ওসি সৈয়দ আব্দুর রউফ বাংলানিউজকে বলেন, কাঠের ব্যবসা নিয়ে দু’পক্ষে দ্বন্দ্ব ছিল। দু’পক্ষই এলাকায় মোটামুটি প্রভাবশালী। এ দ্বন্দ্বেই খুন হয়েছে বলে আমরা প্রাথমিক তদন্তে নিশ্চিত হয়েছি। আমরা রাতে আইয়ূবকে গ্রেপ্তারে তার বাসায় অভিযান চালিয়েছিলাম। তবে সে পালিয়ে গেছে।

নিহতদের বড় ভাই মইনুদ্দিন খান মহসিন বাংলানিউজকে বলেন, আমার ভাই আবু সিদ্দিক একজনকে কাঠ কেনার জন্য অগ্রিম টাকা দিয়েছিল। সে কাঠগুলো সরবরাহের জন্য কাল (শুক্রবার) দুপুরে এলাকায় এলে আইয়ূব জোর করে কাঠগুলে‍া নিয়ে যায়। এটা নিয়ে আমার ভাইয়ের সঙ্গে দ্বন্দ্ব হয়। পরে আইয়ূব তার লোকজন নিয়ে আমার দুই ভাইকে খুন করেছে।

বাদামতল এলাকায় পারভিন এন্টারপ্রাইজ নামে একটি কাঠের আসবাবপত্রের দোকানের মালিক আবু সিদ্দিক। একই এলাকায় এহসান শাহ এন্টারপ্রাইজ নামে ফরিদ‍ুল আলমের একটি রিয়েল এস্টেট প্রতিষ্ঠান আছে।

বাদামতল এলাকায় মুন্সিবাড়ির স্থানীয় বাসিন্দা মৃত আব্দুস সবুরের ছেলে আবু সিদ্দিক ও ফরিদুল আলম। তাদের বাড়ি থেকে আনুমানিক আধা কিলোমিটার দূরে কোলাপাড়ার গোলাম নাজির বাড়িতে আইয়ূব আলীর বাড়ি।

এলাকায় গিয়ে নিহতদের স্বজন ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, বাকলিয়ার বলিরহাটে আইয়ূব, জিয়া, লোকমান, মোর্শেদসহ কয়েকজনের নেতৃত্বে একটি কাঠ ব্যবসায়ি সিন্ডিকেট আছে। মূলত পাহাড় ও বনাঞ্চল থেকে আসা কাঠ এ সিন্ডিকেটের হাত ঘুরে যায় ফার্নিচার ব্যবসায়িদের ‍হাতে। চোরাই কাঠ বিক্রিও এ সিন্ডিকেট নিয়ন্ত্রণ করে।

আবু সিদ্দিকসহ আরও কয়েকজন ফার্ণিচার ব্যবসায়ি এ সিন্ডিকেটকে এড়িয়ে সরাসরি কাঠ সংগ্রহ করত। বৈধ পথে সংগ্রহ করা কাঠ এবং চোরাই কাঠ সরাসরি আসত আবু সিদ্দিকের কাছে। এতে আইয়ূব তার উপর ক্ষুব্ধ হয়।

আবু সিদ্দিকের মামাত ভাই মামুন বাংলানিউজকে বলেন, আবু সিন্ডিকেটকে পাত্তা দিতনা। এতে ওই সিন্ডিকেটের দাপট কমে যাচ্ছিল। শেষ পর্যন্ত তারা আবুকে খুন করেছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী আবু সিদ্দিকের চাচাত ভাই মোহাম্মদ হাসান বাংলানিউজকে বলেন, আবু একটি ফার্ণিচারের শোরুম বানানোর কাজ করছিল। এজন্য সে কিছু সেগুন কাঠের অর্ডার দিয়েছিল। শুক্রবার বিকেলে সেগুন কাঠগুলো যখন আবু দোকানের কাছে আনা হয় তখন সে বাইরে ছিল। এ সুযোগে আইয়ূব তার লোকজন নিয়ে এসে জোর করে সেগুন কাঠগুলে‍া তার বাড়িতে নিয়ে যায়।

তিনি বলেন, রাত ৮টার দিকে আবু লে‍াকজন নিয়ে কাঠগুলো ফেরত আনার জন্য আইয়ূবের বাড়িতে যায়। এসময় সেখানে অনুষ্ঠান চলছিল। আইয়ূব না থাকলেও তার আত্মীয়স্বজনরা প্রচার করে, আবু লোকজন নিয়ে এসে অনুষ্ঠানে হামলা করেছে। এ কথা দ্রুত এলাকায় প্রচার হয়ে যায়। রাত সাড়ে ৯টার দিকে আবু তাকে ফোন দিয়ে জানায়, আইয়ূব লোকজন নিয়ে তার দোকানে হামলা করতে আসার জন্য প্রস্তুত হচ্ছে।

তিনি জানান, রাত ১০টায় স্থানীয় বৃদ্ধা মোমেনা খাতুনের জানাজা হয়। জানাজায় আবু সিদ্দিক অংশ নেন। জানাজা শেষে দাফনের জন্য লাশ আনা হয় বাদামতল মসজিদের পাশে কবরস্থানে। রাত পৌনে ১১টার দিতে হঠাৎ আইয়ূবের নেতৃত্বে ‘ধর ধর’ বলে চিৎকার করতে করতে মিছিলের মত করে লোকজন আসতে থাকে। এসময় আবু’র পাশে ছিলেন হাসান। তারা আবুকে ঘিরে ফেললে হাসান বড় ভাই ফরিদকে ডাকার জন্য বাড়ির দিকে ছুটে আসে।

হাসান জানান, ঘটনা শুনে ফরিদ চিৎকার দিয়ে ঘটনাস্থলে যায়। তাদের বাড়ি থেকে আনুমানিক ৫০ গজ দূরে পুকুর পাড়ে আবু ও ফরিদকে মাথায় কাঠ দিয়ে আঘাত করে খুন কর‍া হয়।

নিহতের চাচাত ভাই রাশেদ বাংলানিউজকে বলেন, দু’জনের সারা শরীরে কোন আঘাতের চিহ্ন নেই। শুধু কাঠ দিয়ে মাথায় আঘাত করে মাথা থেতলে দেয়া হয়েছে।

আবু ও ফরিদের বাসায় গিয়ে দেখা গেছে, বিলাপ ধরে কাঁদছেন দু’জনের স্ত্রী। সন্তান হারানোর শোকে অসুস্থ হয়ে বিছানায় শয্যাশায়ী হয়ে গেছেন মা সুফিয়া খাতুন (৬২)।

ফরিদের স্ত্রী নীলু আক্তার কান্নায় ভেঙ্গে পড়ে বলেন, আমার স্বামী নিরাপরাধ। যারা আমার স্বামীকে খুন করেছে আমি এক মাসের মধ্যে তাদের ফাঁসি চাই। তাদের ফাঁসি দিলে আমার মনটা শান্তি হবে।

নীলু’র সঙ্গে কাঁদছিলেন তার বড় মেয়ে নবম শ্রেণীর ছাত্রী পায়েল, মেঝ মেয়ে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী ফারিহা ও ছেলে তৃতীয় শ্রেণীর ছাত্র ফারহান।

আবু’র স্ত্রী পারভিন আক্তার বাংলানিউজকে বলেন, জানাজায় যাচ্ছে বলে আমার স্বামী বাড়ি থেকে বের হয়েছে। রাত ৯টা ১০ মিনিটে সে বাসা থেকে বের হয়। কোনদিন তার সঙ্গে কারও বিরোধ আছে এটাও আমি শুনিনি। আমি স্বামী হত্যার বিচার চাই।

আবু সিদ্দিকের মেয়ে পুষ্পিতা (১১) এবারের পিএসসি পরীক্ষার্থী ছিল এবং ছেলে ওয়াসিফ (৬) প্রথম শ্রেণীর ছাত্র।

এদিকে পুলিশ খুনের ঘটনায় তিনজনকে আটক করেছে। এদের মধ্যে জিয়া ও লোকমানের খুনের সঙ্গে জড়িত থাকার প্রাথমিক প্রমাণ পেয়েছে পুলিশ। জিয়ার মোবাইলে ঘটনার আগে এবং পরে একাধিকবার আইয়ূবের মোবাইল থেকে কল আসার প্রমাণ পেয়েছে পুলিশ।

চান্দগাঁও থানার ওসি সৈয়দ আব্দুর রউফ বাংলানিউজকে বলেন, জিয়ার কললিস্ট আমরা ভেরিফাই করছি। তার কললিস্টে আইয়ূবের মোবাইল নম্বর আছে।

পুলিশ সূত্রে জানা গেছে, কাঠের ব্যবসার পাশাপাশি ‍আবু তার ভাই ফরিদের সঙ্গে সম্প্রতি জায়গাজমির ব্যবসাও শুরু করে। এ নিয়ে এলাকায় কয়েকজন প্রভাবশালীর সঙ্গে তাদের বিরোধ বাঁধে। তাদের বিরুদ্ধে জমি দখলের অভিযোগও উঠে।

তবে খুনের সঙ্গে জমি নিয়ে বিরোধের কোন সম্পর্ক নেই বলে জানিয়েছেন চান্দগাঁও থানার ওসি সৈয়দ আব্দুর রউফ।

ওসি জানান, আবু এবং ফরিদের বিরুদ্ধে থানায় সাম্প্রতিককালে কোন মামলা, জিডি কিংবা অভিযোগ নেই। তাদের মাদক ব্যবসা কিংবা জমি দখলের বিষয়েও কেউ কোন অভিযোগ করেনি।

ফরিদ ও আবুর বড় ভাই মহসিন বাংলানিউজকে জানান, আইয়ূবকে প্রধান আসামি করে মোট ২০ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। হামলাকারীরা বিএনপির ক্যাডার বলে দাবি করেন তিনি।

তবে এলাকায় গিয়ে জানা গেছে, আইয়ূব যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত। আর বলিরকাঠে কাঠ ব্যবসায়ী সিন্ডিকেটও মূলত ক্ষমতাসীন দলের নেতাদের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।

চান্দগাঁও থানার ওসি সৈয়দ আব্দুর রউফ বাংলানিউজকে বলেন, কারও রাজনৈতিক পরিচয় জানিনা। তবে তারা খারাপ লোক এতটুকু বলতে পারি। যারা খুনের সঙ্গে জড়িত আমরা তাদের গ্রেপ্তারের চেষ্টা করছি।

** চট্টগ্রামে প্রতিপক্ষের হামলায় দুই ভাই নিহত
** চট্টগ্রামে দুই সহোদর খুন: আটক ৩

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২০,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।