ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নারীরা ঋণখেলাপি নন তবুও কেন ভোগান্তি, প্রশ্ন আতিউরের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
নারীরা ঋণখেলাপি নন তবুও কেন ভোগান্তি, প্রশ্ন আতিউরের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: কোন ধরণের ভোগান্তি ছাড়া বিনা জামানতে নারী উদ্যোক্তাদের ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দিতে ব্যাংক কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

রোববার দুপুরে এক সেমিনারে তিনি বলেছেন,‘নারী উদ্যোক্তাদের মধ্যে কোন ঋণখেলাপি নেই, তবুও তাদের কেন ভোগান্তি পোহাতে হয় তা বুঝতে পারছি না।



চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে ‘ক্রেডিট অ্যাকসেস ফর উইম্যান এনট্রিপ্রিনিওরস-চ্যালেঞ্জেস অ্যান্ড দ্যা ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন বাংলাদেশ ব্যাংক গর্ভনর।
ctg_banglanews24_1 
বাংলাদেশ ইনস্পায়ার্ডের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংক ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করেছে।


ঋণ নেওয়ার সময় বিভিন্ন অপ্রাসঙ্গিক প্রশ্নের সম্মুখীন ও ব্যাংক থেকে পর্যাপ্ত সহায়তা পান না বলে সেমিনারে অভিযোগ করেন নারী উদ্যোক্তারা।

এ ধরনের পরিস্থিতিতে নারী উদ্যোক্তাদেরকে ব্যাংকের প্রতি চ্যালেঞ্জ করার জন্য অনুরোধ জানান বাংলাদেশ ব্যাংকের গর্ভনর। তিনি বলেন,‘আপনাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।   এছাড়া বাংলাদেশ ব্যাংকের হটলাইন এবং নারী উদ্যোক্তাদের জন্য চালু করা এসএমই বিভাগে আপনারা অভিযোগ করতে পারেন। ’

এসময় নারী উদ্যোক্তাদের অভিযোগ আমলে নিয়ে দ্রুত সমাধানের জন্য বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তা মিজানুর রহমানকে নিদের্শ দেন তিনি।
ctg_banglanews24_2
ড. আতিউর রহমান বলেন,‘সরকার ও বাংলাদেশ ব্যাংক সবসময় চায় ঋণ পেতে নারী উদ্যোক্তারা যেন কোন ভোগান্তির শিকার না হয়। ’

সরকার ও বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তাদের জন্য নিবেদিত প্রাণ উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর বলেন,‘বিগত বছরগুলোতে বাংলাদেশ ব্যাংক নারীবান্ধব বেশকিছু পদক্ষেপ নিয়েছে যা দেশে বিদেশে বেশ প্রশংসিত হয়েছে। নারী উদ্যোক্তাদের উন্নয়নেও সফলতা এসেছে। ’

এসএমই খাতে ঋণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে ড. আতিউর রহমান জানান,‘এসএমই খাতে ২০১২ সালে ঋণ দেয়া হয়েছে তিন দশমিক ২২ শতাংশ, ২০১৩ সালে দেয়া হয়েছে তিন দশমিক ৯২ শতাংশ।   চলতি অর্থবছরে সেপ্টেম্বর মাস পর্যন্ত তিন দশমিক সাত শতাংশ ঋণ বিতরণ করা হয়েছে, যা পুরো অর্থবছরে ছয় শতাংশে উন্নীত হতে পারে। ’
ctg_banglanews24_3
গত বছরে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠ‍ানগুলো ৪১ হাজার ৬ শত ৯৫ জন নারী উদ্যোক্তাকে তিন হাজার তিনশত ৪৭ কোটি টাকা ঋণ বিতরণ করেছে, যা গত বছরের তুলনায় ৫০ শতাংশ বেশি।   চলতি বছরে সেপ্টেম্বর মাস পর্যন্ত ২০ হাজার তিনশত ৪৯ জন নারী উদ্যোক্তাকে দু’হাজার ছয়শত ৫১ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বাংলাদেশ ব্যাংক তহবিলের ১৫ শতাংশ শুধু নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রেখে আলাদা ব্যাংক তহবিল গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন,‘এ তহবিল থেকে নারী উদ্যোক্তারা খুব কম সুদে (৫ শতাংশ) এসএমই ঋণ নিতে পারে, যা দেশ বিদেশে বেশ প্রশংসিত হয়েছে। ’

এ পর্যন্ত ১১ হাজার ৫ শত নারী উদ্যোক্তাকে এক হাজার ১১ কোটি টাকা পুনঃ অর্থায়ন করা হয়েছে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর বলেন,‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানের বিপরীতে পুনঃ অর্থায়ন সুবিধার সদ্ব্যবহার করলে নারী উদ্যোক্তারা অধিক হারে ঋণ পাবে। ’
ctg_banglanews24_4
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি কামরুন মালেকের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশারফ হোসেন ভূঁইয়া, এফবিসিসিআই এর প্রথম সহ সভাপতি মনোয়ারা হাকিম আলী, ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক অধ্যাপক ড. তৌফিক আহমেদ।

সেমিনার শেষে নারী উদ্যোক্তা এসএমই অ্যাওয়ার্ড ও দিনব্যাপী নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনীর আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৩ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।