ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চুয়েটে পুরকৌশল আন্তর্জাতিক সম্মেলন শুরু শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪
চুয়েটে পুরকৌশল আন্তর্জাতিক সম্মেলন শুরু শুক্রবার

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(চুয়েটে) আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে পুরকৌশল বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন।

চুয়েট পুরকৌশল বিভাগ দ্বিতীয় বারের মত তিনদিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করছে।



‘পুরকৌশল বিষয়ে অগ্রসরমাণ প্রযুক্তি ২০১৪’ শীর্ষক এ সম্মেলনে মোট ১১ টি দেশের ১৬৩ টি গবেষণা পত্র উপস্থাপিত হবে বলে জানিয়েছে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়াও থাকছে ৪টি কি-নোট ও ২৪ টি টেকনিক্যাল সেশন।


সম্মেলনে ভূমিকম্প ও স্থাপনা কৌশল, যোগাযোগ, পরিবেশ, পানিসম্পদ, ভূতত্ত্বকৌশল এবং টেকসই কৌশল ও ব্যবস্থপনা ক্ষেত্রে গবেষণাপত্র আহ্বান করা হয়েছিলো।

এ আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে আয়োজক কমিটির পক্ষ থেকে চুয়েটের পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রিয়জ আক্তার মল্লিক বলেন, ‘পুরকৌশল বিষয়ের সর্বশেষ গবেষণাগুলো মানবকল্যানে সফল ব্যবহারের ও পরবর্তী ফলাফল সম্পর্কে সবাইকে অবহিত করাই এ সম্মেলনের মূখ্য উদ্দেশ্য। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আরো ১০টি দেশের গবষকেগণ অংশগ্রহণ করছেন। ’

শুক্রবার সকাল নয়টায় নিবন্ধনের মধ্যে দিয়ে  দিনব্যাপী কার্যক্রম শুরু হবে। এরপর ১০টায় ভারত থেকে আগত ভারতের শিল্প গবেষক অধ্যাপক ড. বি.বি. পান্ডের একটি কি-নোট সেশন অনুষ্ঠিত হবে।

বেলা ১১টায় চুয়েটের কেন্দ্রীয় মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। সম্মানী অতিথি হিসেবে চুয়েট উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম এবং বিশেষ অতিথি হিসেবে চুয়েট উপ-উপাচার্য অধ্যাপক মো. রফিকুল আলম অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

দিনের শেষ জাপানের অধ্যাপক ড. তামন ওয়েদার আরেকটি কি-নোট এবং টেকনিক্যাল সেশন দিয়ে শেষ হবে প্রথম দিনের কার্যক্রম।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।