ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে তাপস হত্যাকান্ড

ফের অবরোধের হুমকি ছাত্রলীগের দু’গ্রুপের

চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
ফের অবরোধের হুমকি ছাত্রলীগের দু’গ্রুপের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংষ্কৃত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তাপস সরকার হত্যার বিচারের দাবিতে ফের অবরোধের হুমকি দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বগিভিত্তিক সংগঠন ভার্সিটি এক্সপ্রেস (ভিএক্স) ও চ্যুজ ফ্রেন্ড উইথ কেয়ার (সিএফসি)।  

শনিবার দুপুরে দু’গ্রপের নেতারা পৃথকভাবে এ হুমকি দেন।

  দু’গ্রুপই নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী।
দুপুরে তাপস হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ভিএক্সের কর্মীরা।
  অন্যদিকে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনসহ ছয় দফা দাবিতে
বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ভবনে সংবাদ সম্মেলন করে সিএফসির কর্মীরা।

চাকসু ভবনে সিএফসি আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সদস্য নাজমুল হক।   এতে তাপস হত্যাকান্ডের প্রকৃত রহস্য উদঘাটনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনসহ ছয় দফা দাবি জানানো হয়।   এসময় ভিএক্সের কর্মীরা ক্যাম্পাসে প্রবেশ করলে অবরোধ কর্মসূচী পালনেরও হুমকি দেয় দলটি।  

সিএফসির দাবি গুলো হল ঘটনা তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, খুনিদের গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, প্রক্টরের অপসারণ, খুনের ঘটনায় জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও শিক্ষা সনদ বাতিল, ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা এবং ক্যাম্পাসে প্রতিবাদের সকল ভাষা প্রয়োগের সুযোগ করে দেওয়া।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউছার ফেরদৌস ফুয়াদ, আবদুল্লাহ আল মামুন, মিঠুন চৌধুরী, জুয়েল মামুন।

অপরদিকে তাপস হত্যার বিচারের দাবিতে ভিএক্সের বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইট থেকে শুরু হয়ে রেল স্টেশনের দিকে গেলে পুলিশ বাধা দেয়।   এসময় রেল স্টেশন এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে ভিএক্সের কর্মীরা।  

সমাবেশে আগামী রোববার (২৮ ডিসেম্বর) এর মধ্যে ছয়দফা দাবি পূরণ না হলে সোমবার (২৯ ডিসেম্বর) থেকে লাগাতার অবরোধের হুমকি দেয়া হয়।   চবি ছাত্রলীগের সাবেক সদস্য আজিমুর রহমানের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন আনোয়ার জাহিদ অমি, সাব্বির আহমেদ চৌধুরী, রনি সেন, উত্তর জেলা যুবলীগ নেতা তালিব বিন হোসাইন।

ভিএক্সের দাবিগুলো হল তাপস সরকারের মূল হত্যাকারীদের বিচার, কর্তব্য অবহেলার কারণে হাটহাজারী থানার ওসি মো. ইসমাইলের অপসারণ, হত্যার মূল পরিকল্পনাকারী রাকিব, অমিত ও সুমন মামুন গংকে গ্রেফতার, ছাত্রলীগ কর্মীদের হলে অবস্থান এবং নিরাপত্তা নিশ্চিতকরণ, আটক নেতাকর্মীদের মুক্তি ও তাদের বিরুদ্ধে দায়ের করা অস্ত্র ও হত্যা মামলা প্রত্যাহার।

বাংলাদেশ সময় : ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।