ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তির্যক নাট্যমেলার সমাপ্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
তির্যক নাট্যমেলার সমাপ্তি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: আলোচনা, সম্মাননা জ্ঞাপন, নাটক, নৃত্য, গানের তালে শেষ হলো তির্যক নাট্যদলের ৪০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত চারদিন ব্যাপি তির্যক নাট্যমেলা।

শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে নাট্যমেলার সমাপ্তি ঘোষণা করেন সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।



প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতি কর্মীদের সাথে আমি ছিলাম এবং আগামীতেও থাকব।

তিনি পাঠ্যসূচিতে সংস্কৃতিকে বিষয় হিসাবে অর্ন্তভুক্ত করার জন্য সরকারের কাছে আহবান জানান এবং সংস্কৃতি কর্মীদের সহযোগিতার আশ্বাস দেন।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সমাপনী দিনে বিষয়ভিত্তিক আলোচনায় প্রধান আলোচক হিসেবে ছিলেন বিশিষ্ট নাট্যকার ও অভিনেতা মামুনুর রশিদ।

মামুনুর রশিদ বলেন, নাট্যশিল্প জীবন ঘনিষ্ঠ এক শিল্প মাধ্যম।   সমাজের নানান অসংলগ্নতা দূর করে স্থিতিশীল সমাজ কাঠামো বিনির্মাণে ইতিবাচকতার স্বরূপ সন্ধানে নাটক আমাদের একমাত্র আলোর দিশারী।

তিনি আরও বলেন, শিল্পের প্রতি আজীবন অঙ্গীকারবদ্ধ থাকতে হবে।   মূল্যেবোধের ক্ষয় রোধ থেকে পরিত্রানের একমাত্র উপায় শিল্পচারী প্রকৃত মানব সম্পদ তৈরি করা।

অনুষ্ঠানে উত্তরীয় পরিয়ে ১৯৭৪ সালে তির্যকের পথ চলার শুরুর দিকের নাট্যজন খালেদা ফেরদৌস, ইখতিয়ার উদ্দিন আবু এবং কায়কাউস আহমেদকে সম্মাননা দেওয়া হয়।

টিআইসি মুক্ত মঞ্চে সঙ্গীত পরিবেশন করে সৃজামি সাংস্কৃতিক অংগন ও ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ। নৃত্যানুষ্ঠান পরিবেশন করে নটরাজ নৃত্যাঙ্গন এবং আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন।

সন্ধ্যায় তির্যক নাট্যদল পরিবেশন করে মাইকেল মধুসূদন দত্তের প্রহসন ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’। নাটকটি নির্দেশনা দেন আহমেদ ইকবাল হায়দার।

চারদিন ব্যাপী নাট্যমেলায় টিআইসির গ্যালারিতে আয়োজন করা হয়েছিল তির্যকের ৪০ বছর পূর্তি উপলক্ষে স্মারক প্রদর্শনী।   মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিষয়ভিত্তিক আলোচনা।   আলোচনা অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন কবি শামসুল হক, নাট্যজন আতাউর রহমান, কবি ও সাংবাদিক আবুল মোমেন ও শিশির দত্ত।
 
বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।