ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রেলে ২৭০ নতুন কোচ আনা হচ্ছে (ভিডিও)

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
রেলে ২৭০ নতুন কোচ আনা হচ্ছে (ভিডিও) ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: কোচ সংকট দূর করতে দুটি প্রকল্পের মাধ্যমে ২৭০টি বগি আনা হচ্ছে জানিয়ে রেলমন্ত্রী বলেছেন, আগামী ৬ মাসের মধ্যে প্রথম চালান দেশে আসবে।

মন্ত্রী জানান, ভারতের অর্থায়নে ১২০ ও এডিবির অর্থায়নে ১৫০টি বগি কেনা হয়েছে।

এছাড়া আরো ২৫০টি বগি কেনার টেন্ডার প্রক্রিয়া চলছে। এসব বগি আসার পর আসন সংকট দূর হবে।


রোববার বিকেলে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে রেলমন্ত্রী মো.মুজিবুল হক সাংবাদিকদের একথা জানান।

জোট সরকারের আমলে রেলওয়ে অবহেলিত ছিল অভিযোগ করে মন্ত্রী বলেন, রেলওয়ে নিরাপদ, সাশ্রয়ী এবং আরামদায়ক যোগাযোগ ব্যবস্থা। তাই প্রধানমন্ত্রী এ খাতের উন্নয়নের জোর দিয়েছেন।

তিনি বলেন, সেবার মান বাড়াতে আলাদা মন্ত্রণালয় করেছেন। দেশ ও জনগণের সেবায় ৪১টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে রেলে সেবার মান বাড়ার পাশাপাশি আসন সংকট দূর হবে।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম সাংবাদিকদের বলেন, রেলের সেবা বাড়ানো এবং গতিশীল করতে বৈঠকে আলোচনা হয়েছে।

তিনি জানান, কক্সবাজার থেকে চুয়েট পর্যন্ত একটি রেললাইন, চট্টগ্রাম নাজিরহাট লাইনে ডেমু ট্রেন চালু, অবৈধ জায়গা দখলমুক্ত, একটি মেডিক্যাল কলেজ, একটি পাঁচ তারকা হোটেল নির্মাণ, রেলের অব্যবহৃত জায়গায় স্থাপনা এবং রেলের সব বগি একই রঙের করার বিষয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ে সংসদীয় কমিটি মন্ত্রণালয়ে সুপারিশ করবে।

রোববার বিকেলে তিনটায় সিআরবি সদর দফতারের সম্মেলন কক্ষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সভা সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। প্রথমবারের মতো রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির কোন সভা ঢাকার বাইরে অনুষ্ঠিত হলো।

সভায় রেলমন্ত্রী  মো. মুজিবুল হক, কমিটির পাঁচজন সদস্য, রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবুল মনছুর, রেলের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেন, অতিরিক্ত মহাপরিচালক (আরএস) খলিলুর রহমান, রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম মোজাম্মেল হকসহ উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪ আপডেট সময়: ২০০১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।