ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রাথমিক সমাপণী ও জেএসসি’র ফল প্রকাশ সকাল ১১টায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
প্রাথমিক সমাপণী ও জেএসসি’র ফল প্রকাশ সকাল ১১টায় ছবি:ফাইল ফটো

চট্টগ্রাম: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে আজ।

মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে জেএসসির ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযূষ দত্ত।

  আনুষ্ঠানিক ফল ঘোষণার পরই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও ই-মেইলে ফলাফল পাঠিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার আনুষ্ঠানিক ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা।


আনুষ্ঠানিক ফল ঘোষণার পর মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ও শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে www.bise-ctg.gov.bd ফলাফল পাওয়া যাবে।   প্রাথমিক ও ইবতেদিয়া সমাপনীর ফল  www.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রাথমিক সমাপনীর জন্য যে কোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে, থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে, রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে।
 
ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
 
জেএসসি-জেডিসির জন্য যে কোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।
 
এর আগে সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জেএসসি-জেডিসির ফল তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।   এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল হস্তান্তর করেন।

এদিকে সকাল সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফল প্রকাশ করবেন।   আর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল নিয়ে গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করবেন।

জেএসসি পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অংশ নেয় ১ লাখ ৫২ হাজার ৩৬৮ জন পরীক্ষার্থী।   অন্যদিকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে এবার চট্টগ্রাম বিভাগে অংশ নেয় ৫ লাখ ৭৭ হাজার ৭৪২ জন শিক্ষার্থী। এর মধ্যে ২ লাখ ৫৭ হাজার ৬৯৫জন ছাত্র এবং ছাত্রী সংখ্যা ৩ লাখ ২০ হাজার ৪৭জন।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।