ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আজহারের ফাঁসিতে চট্টগ্রামে আইনজীবীদের আনন্দ মিছিল

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
আজহারের ফাঁসিতে চট্টগ্রামে আইনজীবীদের আনন্দ মিছিল

চট্টগ্রাম: আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালে রংপুরের আলবদর কমাণ্ডার এটিএম আজহারকে মৃত্যুদন্ডের আদেশ দেয়ায় চট্টগ্রামে আনন্দ মিছিল করেছেন আইনজীবীরা।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম আদালত প্রাঙ্গণে আওয়ামী আইনজীবী পরিষদ ও যুব আইনজীবী পরিষদের উদ্যোগে এ মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়।



মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা পিপি ও আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট আবুল হাশেম। সমাবেশ পরিচালনা করেন অতিরিক্ত পিপি ও যুব আইনজীবী পরিষদের যুগ্ম আহ্বায়ক নিখিল কুমার নাথ।


সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অ্যাডভোকেট অজয় বোস রিংকু, ছালামত উল্লাহ, মনজুরুল আলম চৌধুরী, তসলিম উদ্দিন, মো.ফোরকান, মো. ফিরোজ এবং মো.শামীম।

সমাবেশে আইনজীবীরা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধে বিএনপি-জামায়াত অনেক ষড়যন্ত্র করে যাচ্ছে। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় থাকায় সকল ষড়যন্ত্র উপেক্ষা করে যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। যতই ষড়যন্ত্র চলুক, বাংলার মাটিতে রাজাকার-আলবদরদের বিচার হবেই।

তারা বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের পাশাপাশি স্বাধীনতা বিরোধী সংগঠন জামায়াত ইসলামীর বিচার করতে হবে। যত দ্রুত সম্ভব এ লক্ষ্যে আইন প্রণয়ণ করে জামায়াতকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, জোরপূর্বক আটকে রাখা, নির্যাতন ও লুটপাটের পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়ায় মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর জেলা আলবদর বাহিনীর এই কমান্ডারের মামলার রায়ে তাকে সর্বোচ্চ এ দণ্ডাদেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) সকালে এ রায় ঘোষণা করেন চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হকের সমন্বয়ে ৩ সদস্যের ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১৭০৬, ডিসেম্বর ৩০,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।