ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উচ্চারক আবৃত্তি কুঞ্জের শ্রুতি পরিবেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
উচ্চারক আবৃত্তি কুঞ্জের শ্রুতি পরিবেশনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দ্বিজাতি তত্ত্বের বিভাজন এবং ফিলিস্তিনে ইসরাইলের নির্মম বোমা হামলার ঘটনাকে উপজীব্য করে উচ্চারক আবৃত্তি কুঞ্জ মঞ্চে এনেছে ‘সীমান্ত’ এবং ‘মন ও মানচিত্রের বিভাজন’ নামের নতুন দুটি শ্রুতি পরিবেশনা।  

মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ দুটি শ্রুতি পরিবেশনার মঞ্চায়ন হয়।



সীমান্ত শ্রুতিনাট্য রচিত হয়েছে উপমহাদেশে দেশভাগ ও দাঙ্গায় ভুক্তভোগী মানুষের মিলিত হওয়ার কাহিনী নিয়ে। সীমান্তের কাঁটাতার মানে না মানুষের সম্পর্কের বন্ধন।
মানুষের মন মানচিত্রের বিভাজনে নিহত হয়। সাম্প্রদায়িকতার চরম প্রকাশ পায় সীমান্তের ওই কাঁটাতারে।

দ্বিজাতি তত্ত্বের বিভাজনে ভাগ হয় ভারত-বাংলাদেশ। কিন্তু মানুষের সম্পর্ক থেমে থাকে না সীমান্তের ভেদাভেদে। এর মূল গল্পে রয়েছে অভিজিৎ সেন, শ্রুতিরূপ দিয়েছেন ফারুক তাহের ও নির্দেশনা দিয়েছেন মোস্তফা কামাল যাত্রা। আবহ সুরসঙ্গতে আছেন মাঈনুদ্দিন কোহেল ।

ফিলিস্তিনে ইসরাইলের নির্মম বোমা হামলার ঘটনা বিশ্ববিবেককে কাঁপিয়ে দিয়েছিল।   ইসরাইলের ছোঁড়া বোমায় নিহত শিশু ইব্রাহীমের মা ও ইব্রাহিম ফুটিয়ে তোলে যুদ্ধে নিরপরাধ মানুষের অসহায়ত্ব।   নিষ্পাপ শিশুর মৃত্যু কোন খবরের হেডলাইনে যায়না কিন্তু তার মায়ের কোল চিরজীবনের জন্য খালি হয়ে রয়।  

তাদের সে ভাবনাগুলো নিয়ে তাত্ত্বিকদের কাল্পনিক কণ্ঠে ফিলিস্তিন ইসরাইলের যুদ্ধের ভয়াবহতা তুলে ধরা হয় মন ও মানচিত্রের বিভাজন শ্রুতি প্রযোজনায়।

মন ও মানচিত্রের বিভাজনের গ্রন্থনা ও নির্দেশনায় রয়েছেন ফারুক তাহের।   আবহ সুরসঙ্গতে আছেন মু.সাজ্জাদ তপু ।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।