ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫ জানুয়ারি সমাবেশ করবে বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
৫ জানুয়ারি সমাবেশ করবে বিএনপি

চট্টগ্রাম: বহুল আলোচিত ৫ জানুয়ারি উপলক্ষে নগরীর কাজির দেউড়ি এলাকায় সমাবেশ করবে বিএনপি। তবে এখনো সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ।



নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলানিউজকে বলেন, আমরা লালদীঘি অথবা কাজির দেউড়িতে সমাবেশ করার অনুমতি চেয়ে নগর পুলিশের কাছে আবেদন করেছি।

৫ জানুয়ারি লালদীঘি ময়দানে অন্য একটি সংগঠন আগে থেকেই বরাদ্দ নিয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা কাজির দেউড়িতে হলেও সমাবেশ করবো।


২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল। তবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না করায় ওই নির্বাচন প্রধান বিরোধী দল বিএনপি  বর্জন করেছিল।

দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ ঘোষণা দিয়ে গতবছর আওয়ামী লীগ নানা কর্মসূচির পালন করে। বিপরীতে ‘গণতন্ত্র হত্যা দিবস’ ঘোষণা দিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিল বিএনপি।

তবে দলটির চেয়ারপার্সন খালেদা জিয়া সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সমাবেশে যোগ দিতে চেয়েও পুলিশি বাধায় যেতে পারেন নি। বরং তিনি অবরুদ্ধ হন নিজ বাসায়। অবরুদ্ধ অবস্থায় খালেদা জিয়া ঘোষণা দেন অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি। চট্টগ্রামে নগরীর কাজির দেউড়িতে সমাবেশের শেষদিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি-জামায়াত। এ ঘটনায় উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীসহ তিন শতাধিক নেতা-কর্মী গ্রেফতার হয়।

পরবর্তীতে এপ্রিল মাস পর্যন্ত অবরোধ ও হরতাল পালন করে দলটি। অবরোধ ও হরতাল কমৃসূচি চলাকালে দেশজুড়ে সংঘটিত হয় নানা নাশকতার ঘটনা। প্রাণ হারান অনেকে। ক্ষতিগ্রস্ত হয় দেশের অর্থনীতি। একের পর এক মামলায় গ্রেপ্তার হন দলটির হাজার হাজার নেতাকর্মী। ফলে ধীরে ধীরে তৃণমূলে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ে দলটি।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।