ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সবুজ নগরী কার্যক্রমকে বৃদ্ধাঙুলি দেখালে আইনি ব্যবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
সবুজ নগরী কার্যক্রমকে বৃদ্ধাঙুলি দেখালে আইনি ব্যবস্থা ছবি: উজ্জ্বল ধর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দেশের দ্বিতীয় বৃহত্তম নগরী চট্টগ্রামকে বিশ্বের উন্নত শহরগুলোর মতো দৃষ্টিনন্দন সবুজ নগরীতে পরিণত করার কার্যক্রমকে কেউ বৃদ্ধাঙুলি দেখালে আইনি ব্যবস্থা নেওয়া হবে সাফ জানিয়ে দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শুক্রবার সকাল সাড়ে নয়টায় নগরীর জিইসি মোড়ে মেরিডিয়ান রেস্টুরেন্টুর দুই যুগ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল মেরিডিয়ানের লোগো দিয়ে সাজানো লামা থেকে আনা ‘রেজিয়া’ নামের একটি হাতি। পৌনে ১০টায় মেয়র যখন বেলুন উড়িয়ে মাসব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করছিলেন তখন মুহুর্মুহু করতালি, ব্যান্ডদলের বাদ্যে মুখর হয়ে উঠে পুরো এলাকা।
  

মেয়র বলেন, পৃথিবীর উন্নত শহরগুলোতে গেলে আমাদের মন জুড়ায়। অনুরূপভাবে আমাদের এ প্রিয় শহরটি আমরা গড়তে চাই। শহরকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে চাই। সবুজ ও দুর্গন্ধমুক্ত পরিচ্ছন্ন নগরী গড়তে চাই। অবশ্য আমি দায়িত্ব নেওয়ার আগের পরিবেশ আর বর্তমানের পরিবেশে অনেক ইতিবাচক পার্থক্য দৃশ্যমান হচ্ছে। আমরা এখন কঠোর অবস্থান নিয়েছি ফুটপাত ও রাস্তায় অবৈধ দখলের বিরুদ্ধে।

শিগগির করপোরেট হাউসগুলোর কর্ণধারদের চা-চক্রে আমন্ত্রণ জানাবেন উল্লেখ করে মেয়র বলেন, তাদের বিনয়ের সঙ্গে অনুরোধ করবো ডিভাইডার ও সড়কদ্বীপগুলো যেন দৃষ্টিনন্দনভাবে সাজিয়ে সবুজের সমারোহ বাড়ায়। এক্ষেত্রে যার যার সক্ষমতা অনুযায়ী এলাকা ভাগ করে দেওয়া হবে। ৫-১০ বছর মেয়াদ হবে চুক্তির, যিনি যেভাবে চান। ইতিমধ্যে অনেকে আগ্রহ দেখিয়েছে। করপোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি থেকেই তারা এগিয়ে আসছে।

মেরিডিয়ান প্রসঙ্গে মেয়র বলেন, চট্টগ্রামের অত্যন্ত সুপরিচিত, চট্টগ্রামবাসীর প্রিয় ও আস্থাভাজন প্রতিষ্ঠান মেরিডিয়ান। দেশের বাস্তবতা হচ্ছে প্রথমে ভালোভাবে শুরু করে কিন্তু খুব বেশি দিনে ভালোভাবে চালাতে পারে না। আস্থা ধরে রাখতে পারে না। এক্ষেত্রে মেরিডিয়ান ব্যতিক্রম। মেরিডিয়ানের দুই যুগ হচ্ছে, ইতিমধ্যে অনেক প্রতিষ্ঠানে এসেছে, গেছে। যেকোনো বিচারে মেরিডিয়ান চট্টগ্রামে নাম্বার ওয়ান।

মেরিডিয়ানের ব্যবস্থাপনা পরিচালক এসএম কামাল পাশার কথা উল্লেখ করে মেয়র বলেন, মানুষ মানুষের জন্য এ বাস্তবতা অনেকে স্বীকার করতে চান না। অনুধাব করতে চান না। কামাল ভাই শুধু অর্থোপার্জনের জন্য ব্যবসা করছেন না। তিনি অনেক সামাজিক কার্যক্রম ও জনকল্যাণমুখী কাজও করছেন। সমাজ বিনির্মাণে কামাল ভাইয়ের অবদান ধারাবাহিকভাবে এগিয়ে চলছে।

তিনি বলেন, বাংলাদেশ এখন আর গরিব নেই। আমরা এখন নিম্ন মধ্যম আয়ের দেশ। আগামীতে আমরা মধ্যম আয়ের দেশ ও উন্নত দেশে পরিণত হবো। আশাকরবো, মেরিডিয়ানও তাদের খাবারের মান আরও বৃদ্ধি করবে, চট্টগ্রাম শুধু নয়, দেশবাসীর আস্থা অর্জন করবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন বাগমনিরাম ওয়ার্ডের কাউন্সিলর গিয়াস উদ্দিন, শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোরশেদ আলম, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মো. মুজিবুল হক খান, যুগ্ম সম্পাদক ডা. ফয়সাল ইকবাল প্রমুখ।
মো. মোরশেদ আলম বলেন, চট্টগ্রামের ভোজনরসিকদের কাছে মেরিডিয়ানের সুখ্যাতি আছে। দুই যুগ ধরে গ্রাহকদের, অতিথিদের তৃপ্তি দিয়ে আসছে রেস্টুরেন্টটি।

গিয়াস উদ্দিন বলেন, চট্টগ্রামে ভিন্নধর্মী সুস্বাদু সব খাবার নিয়ে মেরিডিয়ানের যাত্রা শুরু হয়েছিল ২৪ বছর আগে। এসএম কামাল পাশা একজন সংগ্রামী মানুষের জীবন্ত উদাহরণ। আমার বয়স এখন ৫০ বছর। মেরিডিয়ানের বয়স ২৪ বছর। ছোটবেলা থেকেই কামাল ভাইয়ের হাতে বড় হয়েছি। শুধু মুনাফা অর্জন তার লক্ষ্য নয়। তিনি সমাজের জন্যও কাজ করে যাচ্ছেন, তা অস্বীকারের উপায় নেই।

ডা. মুজিবুল হক খান বলেন, ২৪ বছর আগে বিএমএ থেকে এ ভবনটি ভাড়া নিয়ে এসএম কামাল পাশা আধুনিক রেস্টুরেন্ট মেরিডিয়ানের যাত্রা শুরু করেছিলেন। সুনামের সঙ্গে ব্যবসা করে তিনি চট্টগ্রামকে এগিয়ে নিয়ে গেছেন। বিএমএকে অনেক সহযোগিতা করছেন। সমাজকে সহযোগিতা করেছেন। সবচেয়ে বড় কথা প্রতি বছর চক্ষুরোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে আসছেন।

দুই যুগপূর্ত উপলক্ষে মেরিডিয়ানের ফটক সাজানো হয়েছে মুখোমুখি দুটি জিরাফের প্রতিকৃতি দিয়ে। মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে প্রতি সপ্তাহে হীরার লকেট, আংটি এবং প্রতিটি মিলে বন্ধু, পরিবার ও শিশুদের জন্য উপহার।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।