ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নারীকণ্ঠে ‘নারীসঙ্গ’র পাঠ উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
নারীকণ্ঠে ‘নারীসঙ্গ’র পাঠ উন্মোচন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পাঠ উম্মোচন করা হলো অমর একুশে গ্রন্থমেলা ২০১৬ উপলক্ষে প্রকাশিত সাংবাদিক ও লেখক শান্তনু চৌধুরীর নতুন উপন্যাস ‘নারীসঙ্গ’র। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জারুলতলায় শুক্রবার সকালে বইটির পাঠ উন্মোচন করেন নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত দশ কৃতী নারী, সবাই বিশ্ববিদ্যালয়ের ৩৫তম ব্যাচের ছাত্রী।



অনুষ্ঠানে নারীরা উপন্যাসের কিছু কিছু অংশ পড়ে শোনান। এ সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকও উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে বন্ধুর বই নামে একটি স্টলে নারীসঙ্গ বইটি চবি’র বন্ধুদের কাছে ছাড়কৃত মূল্যে বিক্রি করা হয়।
 
অনুষ্ঠানে উপস্থিত সুধীজনরা বলেন, একটি বই সমাজের একটি দর্পণ। লেখক তার মনোজগত এই দর্পণে ফুটিয়ে তুলে পাঠকের সামনে হাজির হন। আর পাঠক কতোটা গ্রহণ করবেন সেটা তার নিজস্ব ব্যাপার। শান্তনু আশা করি এ ক্ষেত্রে সফল হবেন।

নাসরিন সুলতানা শিল্পীর উপস্থাপনায় অনুষ্ঠানে লেখক বলেন, ‘নারীদের প্রতি সম্মান জানানোর জন্যই মূলত এই আয়োজন। নারীসঙ্গ, লিখতে বসেছিলাম বেশ কয়েক বছর আগে। কিছুটা লিখি, আবার মুছে ফেলি। আশ্চর্য দ্বিধা, একদিকে লেখা তাগাদা দিচ্ছে আবেগে প্রকাশ হওয়ার জন্য। অন্যদিকে মন বলছে, পাছে লোকে কিছু বলবে নাতো। তারপরও কোনো এক নিঃশব্দ মুহূর্তে হৃদয় মুখোমুখি হয় সত্যের। মনের মধ্যে এসে ভিড় করে আমাদের চারপাশের গল্প। নারী, একজন মানুষের জীবনে কতো ধারা-উপধারায় নদীর মতো প্রবাহিত হতে পারে, তারই একটা ছোট আখ্যান এটি। এই বইয়ে বেশ কিছু বার্তা রয়েছে আমাদের সময় ও সমাজের জন্য।

শুধু বইয়ের প্রচ্ছদ ও নাম নিয়ে বিতর্ক সৃষ্টি না করে বইটি পড়ার অনুরোধ জানিয়েছেন শান্তনু চৌধুরী।

উৎস প্রকাশন থেকে প্রকাশিত বইটির দাম ১৫০ টাকা। উৎসর্গ করা হয়েছে চবি’র ৩৫তম ব্যাচের শিক্ষার্থীদের। তুরস্কের মডেল লিরিকাকে নিয়ে নারীসঙ্গ উপন্যাসের প্রচ্ছদ এঁকেছেন দুবাই প্রবাসী শিল্পী জাহেদুর রহমান রবিন।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘন্টা, জানুয়ারি ০৮, ২০১৬
টিএইচ/এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।