ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চীনে তৈরি ২টি যুদ্ধজাহাজ চট্টগ্রামে পৌঁছেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
চীনে তৈরি ২টি যুদ্ধজাহাজ চট্টগ্রামে পৌঁছেছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’। বাংলাদেশ নৌবাহিনীর জন্য চীনে তৈরি নতুন দুটি যুদ্ধজাহাজ।

করভেট ক্লাসের মিসাইল ফ্রিগেট দুটি দৈর্ঘ্যে ৯০ মিটার এবং প্রস্থে ১১ দশমিক ৪ মিটার। জাহাজ দুটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম।
আধুনিক ক্ষমতা সম্পন্ন জাহাজ দুটি বিমান বিধ্বংসী কামান, জাহাজ বিধ্বংসী মিসাইল এবং সমুদ্র তলদেশে সাবমেরিনে টার্গেটে আঘাত হানতে সক্ষম।

আট হাজার কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে রোববার চট্টগ্রাম পৌঁছেছে অত্যাধুনিক জাহাজ দুটি। কর্ণফুলী পাড়ের নেভাল জেটিতে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আখতার হাবীব প্রধান অতিথি হিসেবে জাহাজ দুটিকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, নাবিক ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।   

২০১৩ সালের ৭ জানুয়ারি চীনে জাহাজ দুটির নির্মাণকাজ শুরু হয়েছিল এবং দীর্ঘ ৩৫ মাস শেষে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। ২০১৫ সালের ২৬ ডিসেম্বর জাহাজ দুটি চীনের কুইডং বন্দর থেকে যাত্রা শুরু করে। এরপর ‘ইয়ানতিয়ান’ বন্দর ও মালয়েশিয়ার ‘ক্লাং’ বন্দর হয়ে বাংলাদেশে এসে পৌঁছায়।

জাহাজ দুটি অন্তর্ভুক্তির ফলে বিশাল সমুদ্র এলাকায় অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান রোধ, গভীর সমুদ্রে উদ্ধার তৎপরতা, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষার পাশাপাশি তেল, গ্যাস অনুসন্ধানের জন্য বরাদ্দকৃত ব্লকগুলোতে অধিকতর নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।