ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বইমেলা উদ্বোধনকালে সংস্কৃতিমন্ত্রী

ইন্টারনেটে তথ্য ডাউনলোড করা যায়, জ্ঞান নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
ইন্টারনেটে তথ্য ডাউনলোড করা যায়, জ্ঞান নয় ছবি : সোহেল সরওযার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ‘ইন্টারনেট থেকে তথ্য ডাউনলোড করা যায়, জ্ঞান ডাউনলোড করা যায় না।

জ্ঞান আয়ত্ত করতে হয়, অর্জন করতে হয়।

ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে শুধু ভাষণে সীমাবদ্ধ থাকলে হবে না। সন্তানদের হাতে বই তুলে দিতে হবে।
বই বড় সমাধান, সহজ সমাধান। তাদের বই পড়ে শোনাতে হবে। পাঠ-অভ্যাস গড়ে তুলতে হবে। তাদের বই পড়াবো, পড়ার সুযোগ করে দেবো-এ মানসিকতা গড়ে তুলতে হবে। ’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যের উদ্ধৃতি দিয়ে সংস্কৃতিমন্ত্রী ও খ্যাতিমান অভিনেতা আসাদুজ্জামান নূর সহস্র শিশু-কিশোর, ছাত্রছাত্রী ও অভিভাবকদের প্রতি এ আহ্বান জানান। নগরীর এমএ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস জিমনেসিয়ামে আট দিনের ‘চট্টগ্রাম বইমেলা ২০১৬’ উদ্বোধনকালে বুধবার বিকালে প্রধান অতিথি ছিলেন তিনি।

চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মনজুরুর রহমান ও কবি-প্রাবন্ধিক আবুল মোমেন।

আবৃত্তিশিল্পী ফারুক তাহেরের উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন মেলার সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক পরিষদের নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক। স্বাগত বক্তব্য দেন মেলার আয়োজক প্রতিষ্ঠান জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক আখতারুজ্জামান। মেলার ব্যবস্থাপনার দায়িত্বে আছে জেলা প্রশাসন।

বেলুন উড়িয়ে প্রধান অতিথি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে নগরীর বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষকদের অংশগ্রহণে সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বাদের তালে তালে শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মেলাপ্রাঙ্গণে আসে।

মেলায় বাংলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, নজরুল ইনস্টিটিউট, ইসলামিক ফাউন্ডেশন, আগামী প্রকাশন, সময় প্রকাশন, জাতীয় গ্রন্থকেন্দ্র, ঐতিহ্য, অনন্যা, রোদেলা প্রকাশনীসহ ৪১টি প্রতিষ্ঠানের স্টল রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
এআর/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।