ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএমএ নির্বাচনে এবার নজিরবিহীন নিরাপত্তা

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
বিএমএ নির্বাচনে এবার নজিরবিহীন নিরাপত্তা বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নির্বাচনের ভোট গ্রহণের জন্য চট্টগ্র্রামের মিডিয়াপাড়া খ্যাত জামালখানের ঐতিহ্যবাহী খাস্তগীর স্কুলকে প্রস্তুত করা হয়েছে। বিএনপি-জামায়াতের প্রার্থীবিহীন এ নির্বাচনে স্বাধীনতা চিকিৎসক (স্বাচিপ) পরিষদভুক্ত চিকিৎসকদের দুটি পৃথক প্যানেল নগর আওয়ামী লীগের দুই শীর্ষ নেতারা আশীর্বাদ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।

চট্টগ্রাম: বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নির্বাচনের ভোট গ্রহণের জন্য চট্টগ্র্রামের মিডিয়াপাড়া খ্যাত জামালখানের ঐতিহ্যবাহী খাস্তগীর স্কুলকে প্রস্তুত করা হয়েছে। বিএনপি-জামায়াতের প্রার্থীবিহীন এ নির্বাচনে স্বাধীনতা চিকিৎসক (স্বাচিপ) পরিষদভুক্ত চিকিৎসকদের দুটি পৃথক প্যানেল নগর আওয়ামী লীগের দুই শীর্ষ নেতারা আশীর্বাদ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।

দুই প্যানেলের পরমতসহিষ্ণুতার অভাবের কারণে এবারই প্রথম বিএমএর কার্যালয়ের বাইরে খাস্তগীর স্কুলে ভোট কেন্দ্রে করছে প্রশাসন।

শুধু তাই নয়, একজন ম্যাজিস্ট্রেটসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হচ্ছে নির্বাচন কেন্দ্রে।

থাকছে ডজনখানেক ক্লোজসার্কিট (সিসি) ক্যামেরাও।

প্রধান নির্বাচন কমিশনার ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার বাংলানিউজকে জানান, নজিরবিহীন নিরাপত্তার মধ্যে এবার খাস্তগীর স্কুলে বিএমএ নির্বাচন অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর)। নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসন কঠোর অবস্থানে থাকবে। পুলিশই থাকবে ১২০ জনের বেশি। যেকোনো মূল্যে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করা হবে।

তিনি জানান, ৪ হাজার ৪৯২ জনের নাম আছে ভোটার তালিকায়। সে হিসেবে ৩২টি কক্ষে (স্টেশন) পর্যাপ্ত বুথ স্থাপন করা হয়েছে। ৯৬ জন পোলিং অফিসার ও ৬৪ জন এজেন্ট ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন।

ডা. মুজিব-ডা. ফয়সাল পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী বাংলানিউজকে বলেন, কোনো পেশাজীবী সংগঠনের নির্বাচনে এতটা নিরাপত্তা ব্যবস্থা বাংলাদেশের ইতিহাসে নেই। এমনকি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনেও ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হচ্ছে বলে আমাদের জানা নেই। তারপরও আমরা গণতন্ত্রে বিশ্বাসী এবং ভোটারদের ওপর আস্থাশীল। আমরা মনে করি উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। এটি হবে চিকিৎসকদের মিলনমেলা।

তিনি জানান, সকাল সাড়ে আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ৩২টি স্টেশন থাকবে খাস্তগীর স্কুলে। একজন ভোটার কেন্দ্রীয় বিএমএ কার্যনির্বাহী কমিটির ৪৩টি, কাউন্সিলর পদে ৪৪টি আর বিএমএ চট্টগ্রাম শাখার কার্যনির্বাহী কমিটির ২৩টি পদে মিলে মোট ১১০টি ভোট দেবেন। ভোটার তালিকায় মৃত্যুজনিত এবং বদলিজনিত কারণে ৪৫জন কম ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন।

ডা. নাসির-ডা. মিনহাজ পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী ডা. আ ম ম মিনহাজুর রহমান বাংলানিউজকে বলেন, আমরা ব্যাপক গণসংযোগ করেছি। যদিও চট্টগ্রাম মেডিকেল কলেজ ক্যাম্পাস থেকে আমাদের সব ব্যানার পোস্টার একটি চিহ্নিত মহল ছিঁড়ে ফেলেছে। আমরা বিশ্বাস করি, আমরা ভোটারদের হৃদয়ে ঠাঁই করে নিতে পেরেছি।

তিনি বলেন, যারা গত নির্বাচনে বিএমএর ভোটারদের ভোটাধিকার ছিনতাই করেছিল তাদের ব্যালটের মাধ্যমে জবাব দেবেন ভোটাররা।  

দুই প্রার্থী মনে করেন খাস্তগীর স্কুল মিডিয়াপাড়া খ্যাত জামালখানে হওয়ায় এবং ভোট কেন্দ্রে ম্যাজিস্ট্রেট, প্রচুর পুলিশ ও সিসিটিভি ক্যামেরা থাকায় কোনো ধরনের পেশিশক্তির তাণ্ডব, ব্যালট ছিনতাই কিংবা অপ্রীতিকর ঘটনার আশঙ্কা নেই।

** পুলিশকে নিরপেক্ষ থাকার আহ্বান মহিউদ্দিনের

** বহিরাগতদের বিষয়ে জিরো টলারেন্সে পুলিশ

** বিএমএ নির্বাচনের শঙ্কা কাটছে, কেন্দ্র নিয়ে ঐকমত্য

** চমেক ইন্টার্নির বিরুদ্ধে প্রার্থীর হামলার অভিযোগ     

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ